Dogecoin dog Kabosu died after 14 years as meme

Dogecoin dog Kabosu



গোটা দুনিয়া চেনে তাকে। তাকে নিয়েই তৈরি হয়েছে অসংখ্য মিম। আপনিও হয়তো তার মধ্যে বেশ কয়েকটি মজার ছলেই শেয়ার করেছেন। শুক্রবার মৃত্যু হল মিমের জন্য বিখ্যাত কুকুর কাবোসুর।


শিবা ইনু প্রজাতির এই কুকুরটি ক্রিপ্টোকারেন্সি ডজকয়েনের প্রতীক ছিল। তার মৃত্যুতে শোকস্তব্ধ গোটা নেট জগৎ।


২০০৮ সালে জাপানি কিন্ডারগার্টেন শিক্ষক আতসুকো সাতো দত্তক নিয়েছিলেন, এবং সাইট্রাস ফল কাবোসুর নামে নামকরণ করেছিলেন কারণ সাতো ভেবেছিলেন ফলের মতো তার একটি গোলাকার মুখ রয়েছে।


শুক্রবার এক্স হ্যান্ডলে কাবোসুর মৃত্যু সংবাদ জানায় ডজকয়েন। সেখানে লেখা হয়েছে, ‘আজ ঘুমের মধ্যে প্রভুর কোলে শান্তিতে মৃত্যু হয়েছে আমাদের আদর্শ কাবোসুর। আনন্দ আর অসীম ভালোবাসা ছাড়া ও কিছুই বুঝত না। বিশ্বে কাবোসুর জনপ্রিয়তা সংখ্যায় মাপা যায় না।’


মিমের মুখ হিসেবে গোটা পৃথিবীতে পরিচিত কাবোসু। মজার ছলে কুকুরটির মুখ ব্যবহার করে তৈরি হয়েছিল ক্রিপ্টোকারেন্সি ডজকয়েন। মুহূর্তের মধ্যে মানুষের মন জয় করে নেয় এই সৃষ্টি। নিমেষের মধ্যে ডজকয়েনের অসংখ্য অনুরাগী তৈরি হয়। এই সাফল্যকে মাথায় রেখে পরবর্তীতে কুকুরের মুখ ব্যবহার করে শিবা ইনু এবং ফ্লোকির মতো টোকেন তৈরি হয়।


২০২২ সালে লিউকোমিয়া ও যকৃতের অসুখ ধরা পড়েছিল কাবোসুর। দুবছর পেরতে না পেরতেই পৃথিবী থেকে বিদায় নিল ‘বিশ্বের সবচেয়ে সুখী কুকুর’। কাবোসুর প্রভু জানিয়েছেন, আগামী রবিবার ২৬ মে নারিতা সিটিতে কাবোসুর উদ্দেশে একটি ‘ফেয়ারওয়েল পার্টি’ দেয়া হবে। সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, ঘুমের মধ্যেই প্রাণ হারিয়েছে কাবোসু। কিন্তু এখনও তিনি অনুভব করতে পারছেন কাবোসু এখনও হাসছে ।