'অন্তরে তুমি আছ চিরদিন' শিরোনামে অত্যন্ত প্রাঞ্জলভাবে ২৫ মে কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মজয়ন্তী উদযাপিত হল শ্রীপৎ সিং কলেজে

Najrul Jayanti


'অন্তরে তুমি আছ চিরদিন' শিরোনামে অত্যন্ত প্রাঞ্জলভাবে ২৫ মে কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মজয়ন্তী উদযাপিত হল শ্রীপৎ সিং কলেজে। অনুষ্ঠানের শুভসূচনা ঘটে ড. সুব্রত দাসের গাওয়া একটি নজরুলগীতির মাধ্যমে। আহ্বায়ক ড.দেবযানী ভৌমিক (চক্রবর্তী) অনুষ্ঠানের মূল সুরটি ধরিয়ে দিয়ে উল্লেখ করেন কাজী সাহেবের মানবহিতৈষণার তাগিদেই বিদ্রোহী হয়ে ওঠার প্রসঙ্গটি। সেজন্যই তাঁর সমাজের সকল বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ। 


অধ্যাপক ড.রণবীর নাথ 'মানবতাবাদী নজরুল' বিষয়ে বিশেষ বক্তব্য রাখেন। কথা ও সঙ্গীতে শিক্ষার্থীসহ ইতিহাস বিভাগের অধ্যাপক ড.শর্মিলা দত্ত বণিক ও সোমনাথ ভট্টাচার্যের পরিচালনায় পরিবেশিত হয় 'যদি বাঁশি না বাজে'। শিক্ষার্থীদের মধ্যে নজরুল-গানে নৃত্য পরিবেশন করে প্রজ্ঞামিতা সাহা, নজরুলের বিভিন্ন কবিতা আবৃত্তি করে রাবেয়া খাতুন, রিয়া মণ্ডল, মিতুল দত্ত। শিক্ষাকর্মী ছোটন গোস্বামী 'বিদ্রোহী' কবিতাটি আবৃত্তি করে শোনান। 



কলেজের দর্শন বিভাগের প্রাক্তনী পৃষতী রায়চৌধুরী তাঁর গানে বৈচিত্র্যমণ্ডিত সুরসাধক নজরুলকে আবারও চেনালেন। সবশেষে আহ্বায়ক সামগ্রিক অনুষ্ঠানটির সংক্ষিপ্ত আলোচনা করেন। তারপর সভাপতি আনুষ্ঠানিকভাবে সমাপ্তি ঘোষণা করেন। 


অনুষ্ঠানটি অত্যন্ত সুচারু ভঙ্গিতে সঞ্চালনা করেন অধ্যাপক রজতশুভ্র মণ্ডল।