১৫০ ফুট খাদে তীর্থযাত্রীদের বাস, ২২ ভক্তের মৃত্যু, আহত ৪৬ 

150 ফুট খাদে তীর্থযাত্রীদের বাস, 22 ভক্তের মৃত্যু, আহত ৪৬
The bus which fell into a gorge in Jammu earlier today




বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলায় একটি বড় দুর্ঘটনা ঘটেছে। তীর্থযাত্রী বহনকারী একটি বাস রাস্তা থেকে ছিটকে খাদে পড়ে গেলে কমপক্ষে 22 জন ভক্তের মৃত্যু হয়। এসময় ৪৬ যাত্রী আহত হন। মৃতের সংখ্যা বাড়তে পারে। কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। আরও জানান, বাসটি রাস্তা থেকে পিছলে জেলার কালিধর এলাকায় প্রায় দেড়শ ফুট গভীর খাদে পড়ে যায়।


তথ্য অনুযায়ী, বাসটি ভক্তদের শিবখোড়িতে নিয়ে যাচ্ছিল। কর্মকর্তারা জানিয়েছেন, উদ্ধার তৎপরতা শুরু হয়েছে এবং আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। তথ্যও প্রকাশ্যে এসেছে যে তীর্থযাত্রীদের ভর্তি একটি বাস উত্তরপ্রদেশের হাতরাস থেকে জম্মু ও কাশ্মীরের শিব খোদি যাচ্ছিল।


এই দুর্ঘটনার সময় বাসটি চোকি চোরা এলাকায় টাংলি মোড়ে পৌঁছায়। সেখানেই এই দুর্ঘটনা ঘটে এবং বাসটি প্রায় 150 ফুট নিচে খাদে পড়ে যায় তবে হঠাৎ করে বাসের সামনে কোনো যানবাহন এসে পড়ে নাকি অন্য কিছু ঘটেছে তা এখনও জানা যায়নি।


এই ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । প্রধানমন্ত্রী মোদী লিখেছেন যে আখনুরে বাস দুর্ঘটনায় মানুষের মৃত্যুতে তিনি শোকাহত। যারা তাদের প্রিয়জনকে হারিয়েছেন তাদের প্রতি আমার সমবেদনা। প্রার্থনা করি আহতরা যেন দ্রুত সুস্থ হয়ে ওঠেন। বাস দুর্ঘটনায় নিহত প্রত্যেকের পরিবারকে ২ লাখ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা করে দেওয়া হবে।


রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং জম্মু ও কাশ্মীরের ডেপুটি গভর্নর মনোজ সিনহাও এ নিয়ে গভীর শোক প্রকাশ করেছেন। অন্যদিকে, জম্মু ও কাশ্মীর পরিবহন কমিশনার রাজেন্দ্র সিং তারা বলেছেন যে উত্তরপ্রদেশের হাতরাস থেকে তীর্থযাত্রীদের বহনকারী বাসের চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন যার কারণে এই দুর্ঘটনা ঘটে। এর জেরে জম্মু-পুঞ্চ হাইওয়ের আখনুরের চুঙ্গি মোড এলাকায় বাসটি রাস্তা থেকে পিছলে গভীর খাদে পড়ে যায়।


এরপরই ত্রাণ ও উদ্ধার তৎপরতা শুরু হয়। ঊর্ধ্বতন বেসামরিক, পুলিশ, সেনা কর্মকর্তা এবং স্থানীয় নাগরিকরা উদ্ধারকার্যে ঝাঁপিয়ে পড়েন। আহতদের আখনুর হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। যেখান থেকে গুরুতর আহতদের জম্মু শহরের সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।