রাহুল দ্রাবিড়ের উত্তরসূরির খোঁজে নামলো BCCI 

Rahul


ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) সোমবার ভারতের পুরুষ ক্রিকেট দলের প্রধান কোচের পদের জন্য আবেদন আহ্বান করেছে। আবেদন জমা দেওয়ার সময়সীমা 27 মে, 2024, সন্ধ্যা 6 টার মধ্যে।

'বাছাই প্রক্রিয়ার মধ্যে আবেদনগুলির পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা অন্তর্ভুক্ত থাকবে, তারপরে ব্যক্তিগত সাক্ষাত্কার এবং সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদের মূল্যায়ন হবে,' মিডিয়া রিলিজ বলেছে।

বিসিসিআই, একটি বিবৃতিতে উল্লেখ করেছে যে 1 জুলাই, 2024 থেকে 31 ডিসেম্বর, 2027 পর্যন্ত 3.5 বছরের জন্য এই নিয়োগ হবে। উল্লেখযোগ্যভাবে, রাহুল দ্রাবিড়ের মেয়াদ, যা ওডিআই বিশ্বকাপের পরে বাড়ানো হয়েছিল, T20 বিশ্বকাপের পর যা 29 জুন শেষ হবে। ভারত 2025 সালে চ্যাম্পিয়ন্স ট্রফি এবং 2027 সালে ওডিআই বিশ্বকাপ খেলবে।

বিসিসিআই সেক্রেটারি জয় শাহ, গত সপ্তাহে সাংবাদিকদের সাথে কথা বলে নিশ্চিত করেছেন যে রাহুল দ্রাবিড় প্রধান কোচের ভূমিকার জন্য পুনরায় আবেদন করার যোগ্য হবেন, যোগ করেছেন যে তার মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে বাড়ানো হবে না।

জয় শাহ সিনিয়র জাতীয় পুরুষ দলের জন্য বিদেশী কোচ থাকার সম্ভাবনাও উড়িয়ে দেননি। টিম ইন্ডিয়ার শেষ বিদেশি কোচ ছিলেন ডানকান ফ্লেচার। তখন থেকেই, ভারতের প্রধান কোচ হিসেবে শুধুমাত্র প্রাক্তন জাতীয় দলের খেলোয়াড় ছিলেন -- রবি শাস্ত্রী, অনিল কুম্বলে এবং রাহুল দ্রাবিড়।



"নতুন কোচ ভারতীয় না বিদেশী হবে তা আমরা নির্ধারণ করতে পারি না। এটা CAC-এর উপর নির্ভর করবে এবং আমরা একটি বিশ্বব্যাপী সংস্থা," শাহ বলেছেন।


রাহুল দ্রাবিড় 2021 সালের ডিসেম্বরে সিনিয়র জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব নেন এবং তখন থেকেই তিনি নেতৃত্বে রয়েছেন। দ্রাবিড়ের নির্দেশনায়, ভারত 2022 সালে T20 বিশ্বকাপের সেমিফাইনালে, 2023 সালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং 2023 সালে ওডিআই বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছিল।