WB SSC Case: আপাতত বহাল ২৬ হাজার চাকরি বাতিল রায়! কি জানালো সুপ্রিমকোর্ট?

Supreme court


পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশনের শিক্ষক ও অশিক্ষক নিয়োগে কলকাতা হাইকোর্টের ২৬ হাজার চাকরি বাতিলের রায় আপাতত বহাল! আজ শুনানি হয়েছে এসএসসি মামলার শুনানি। আগামী সোমবার সুপ্রিম কোর্টে এসএসসি মামলার (SSC Scam verdict) ফের শুনানি হবে।



এদিন শুনানিতে বেশকিছু গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ রেখেছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। তিনি প্রশ্ন তুলেছেন, আসল ওএমআর শিট নষ্ট করে ফেলা হয়েছে। তাহলে যোগ্য-অযোগ্য আলাদা করবেন কী ভাবে? সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি মন্তব্য করেছেন- এত সংখ্যক চাকরি বাতিল- এটা বড় সিদ্ধান্ত। যদি আদালতের কাছে অন্য উপায় না থাকে, তাহলে এই ধরনের সিদ্ধান্ত গ্রহণ করতে হয়। অর্থাৎ তিনি মনে করছেন, কলকাতা হাইকোর্টের আর হয়তো অন্য কোনও সিদ্ধান্ত নেওয়ার উপায় ছিল না, আর কোনও রাস্তা ছিল না, তাই এই সিদ্ধান্ত নিয়ে সবার চাকরি বাতিল করেছে। যা পরিস্থিতি ছিল তাতে অন্য সিদ্ধান্ত নেওয়ার অবকাশ ছিল না। 



শীর্ষ আদালত আরও প্রশ্ন করে, 'টেন্ডার ছাড়াই নাইসাকে বরাত, মিরর ইমেজ ছাড়াই ওএমআর শিট নষ্ট। এটা তো জালিয়াতি, কীভাবে নিয়োগ হয়েছিল?' সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জানিয়েছেন, দুর্নাীতির সুবিধাভোগী কারা সেটা দেখতে হবে। এই বিষয়টি বের করার জন্যই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। 


অতিরিক্ত শূন্যপদ তৈরি করে সবার চাকরি বাঁচানোর চেষ্টা যারা করেছিল তাঁদের বিরুদ্ধে সিবিআই তদন্ত করতে বলেছিল কলকাতা হাইকোর্ট। রায়ের সেই অংশে আপাতত স্থগিতাদেশ দেওয়া হয়েছে। কিন্তু বাকি অংশ- অর্থাৎ যার মধ্যে চাকরি বাতিলের রায় রয়েছে- সেই অংশে কোনও হাত দেওয়া হয়নি।