WB SSC Supreme Court Case Update

WB SSC Supreme Court Case Update


WB SSC Supreme Court: শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাই কোর্টের রায়ে সদ্যই চাকরি হারিয়েছেন রাজ্যের ২৫,৭৫৩ শিক্ষক ও অশিক্ষক কর্মী। উচ্চ আদালতের সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছে রাজ্য সরকার ও স্কুল সার্ভিস কমিশন। আজ ছিল সেই মামলার শুনানি । ৩৬ নাম্বারে লিস্টেড হয় আজকের SSC মামলা।

প্রধান বিচারপতির বেঞ্চে ছিলো মামলার শুনানি। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের পাশাপাশি এই বেঞ্চে ছিলেন বিচারপতি জে বি পারদিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্র। আজকের এই মামলার (WB SSC Supreme Court) দিকে তাকিয়ে ছিলো প্রায় গোটা রাজ্যই।


গত ২১ এপ্রিল কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শাব্বর রশিদির ডিভিশন বেঞ্চ ২০১৬ সালের SSC-র সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া বাতিল করে দেয়। গ্রুপ সি এবং গ্রুপ ডি মিলিয়ে মোট ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি বাতিল করা হয়। SSC-র প্যানেলের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর যাঁরা চাকরি পান, তাঁদের ১২ শতাংশ সুদ-সহ বেতন ফেরত দিতে নির্দেশ দেয় আদালত। 

   
এই মুহূর্তের বড় আপডেট। সূত্রের খবর, শুনানির দিন পিছিয়ে গেলো ৩ মে, শুক্রবার। তবে শুধুমাত্র সুপার নিউমেরারি পোস্টে সিবিআই তদন্তে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। 


জানাগেছে, এদিন সুপ্রিমকোর্ট বারবার জিজ্ঞাসা করেছে কমিশনকে যে কমিশন যোগ্য-অযোগ্যকে আলাদা করতে পারবে কিনা। শীর্ষ আদালতের প্রশ্ন, “চাকরির পরীক্ষার ওএমআর শিট কতদিনের জন্য সংরক্ষণ করে রাখা হয়?” জবাবে রাজ্যের তরফে মুকুল রোহতাগি জানান, ১ থেকে ২ বছর সংরক্ষণ করা হয়। এর পরই প্রধান বিচারপতির প্রশ্ন, “ওএমআর শিট তো ধ্বংস করে দিয়েছেন তাহলে কীভাবে যোগ্য-অযোগ্যদের পৃথক করবেন?” জবাবে রাজ্য়ের আইনজীবী জানান, “বিকল্প পথ রয়েছে।” তবে এই উত্তরে সন্তুষ্ট হতে পারেনি সুপ্রিম কোর্ট।


সুপ্রিম কোর্ট আরও জানিয়েছে- "এই দুর্নীতি বিশাল বড়। এই দুর্নীতির সুবিধা কারা পেয়েছে? সেটা জানা দরকার। "

এই মামলা নিয়ে বিস্তারিত শুনানির প্রয়োজন রয়েছে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। চাকরি বাতিলের যে নির্দেশ দিয়েছিলো কলকাতা হাইকোর্ট সেই রায়ে কিন্তু কোন স্টে অর্ডার দেয়নি।


প্রসঙ্গত কলকাতা হাইকোর্টের নির্দেশে শোরগোল পরে গিয়েছে সারা রাজ্যে। স্কুল সার্ভিস কমিশনের (WB SSC) নিয়োগ দুর্নীতি কাণ্ডে ২১ এপ্রিল, সোমবার নবম-দশম, একাদশ-দ্বাদশ, গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মীদের ২০১৬ সালের পুরো নিয়োগ বাতিলের রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয়েছে স্কুল সার্ভিস কমিশন। মূল মামলাটির সাথে সংযুক্ত আরো তিনটি SLP'ও আছে একসাথেই। রাজ্য সরকার, SSC , মধ্যশিক্ষা পর্ষদ এবং গোপীনাথ ভঞ্জ ও অন্যান্য - এই চারজন পিটিশনারের করা SLP ।

বিস্তারিত আসছে...