SSC Scam: ২৬হাজার চাকরি বাতিলকে চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টে রাজ্য


Supreme court

কলকাতা হাইকোর্টের নির্দেশে শোরগোল পরে গিয়েছে সারা রাজ্যে। স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতি কাণ্ডে সোমবার নবম-দশম, একাদশ-দ্বাদশ, গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মীদের ২০১৬ সালের পুরো নিয়োগ বাতিলের রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ করে এবার সুপ্রিমকোর্টের দ্বারস্থ স্কুল সার্ভিস কমিশন।

বুধবার রাজ্য সরকারের তরফে সুপ্রিম কোর্টে SLP দায়ের করা হয়েছে বলে খবর। দ্রুত শুনানির আবেদনও জানাতে চলেছে রাজ্য এমনটাই খবর। বৃহস্পতিবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় অথবা অন্য কোনও বেঞ্চে দ্রুত শুনানির আবেদন জানানো হতে পারে। লোকসভা নির্বাচনের ফল ঘোষণার ১৫ দিনের মধ্যেই নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে বলে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। তাই দ্রুত বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি চায় রাজ্য। পাশাপাশি সুরাহা না হওয়া পর্যন্ত কলকাতা হাইকোর্টের রায়ে স্থগিতাদেশ চেয়েও আবেদন করা হয়েছে এমনটাই জানা যাচ্ছে।

লোকসভা নির্বাচন চলাকালীনই সোমবার কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শাব্বর রশিদির ডিভিশব বেঞ্চ ২০১৬ সালের SSC-র সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া বাতিল করে দেয়। গ্রুপ সি এবং গ্রুপ ডি মিলিয়ে মোট ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি বাতিল করা হয়। SSC-র প্যানেলের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর যাঁরা চাকরি পান, তাঁদের ১২ শতাংশ সুদ-সহ বেতন ফেরত দিতে নির্দেশ দেয় আদালত। এরপরে মুখ খোলেন মমতা বন্দ্যোপাধ্যায়। হাইকোর্টের নির্দেশকে বেআইনি বলে শীর্ষ আদালতে যাওয়ার ঘোষনা দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই মতো এবার সুপ্রিমকোর্টের দ্বারস্থ তাঁর সরকার।