Sandeshkhali: CBI-কে তদন্ত চালিয়ে যাওয়ার অনুমতি, ৩ মাস পিছিয়ে গেলো শুনানি 

supreme court


সন্দেশখালিতে (Sandeshkhali) জমি-ভেড়ি দখল ও নারী নির্যাতন নিয়ে সিবিআই তদন্তের বিরোধিতায় রাজ্যের দায়ের করা মামলার শুনানি পিছিয়ে গেল শীর্ষ আদালতে। 

সুপ্রিম কোর্ট ৩ মাস পিছিয়ে দিয়েছে শুনানি। পরবর্তী শুনানি হবে জুলাই মাসে। তবে এর মধ্যে তদন্ত চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে শীর্ষ আদালত।

জমি, ভেড়ি দখলের অভিযোগের পর সন্দেশখালিতে নারী নির্যাতনের অভিযোগের তদন্তও সিবিআই-কে দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcutta HC)। 

এই দায়িত্ব পাওয়ার পর বৃহস্পতিবারই নারী নির্যাতন ইস্যুতে এফআইআর দায়ের করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সিবিআই তদন্তের বিরোধিতা জানিয়ে রাজ্য সরকার গত শুক্রবার শীর্ষ আদালতে (Supreme Court) মামলা করে। ওইদিনই সন্দেশখালির দাপুটে নেতা শাহজাহান শেখ ঘনিষ্ঠ নেতার বাড়ি থেকে উদ্ধার হয় বিদেশি অস্ত্র। বিপদ বুঝে NSG-কে নামানো হয়। মনে করা হচ্ছে, সন্দেশখালিকে ঘিরে বিদেশি অস্ত্র পাচারের চক্র সক্রিয়।


এই মুহূর্তে সন্দেশখালির পরিস্থিতি বিবেচনা করে সোমবার সুপ্রিম কোর্টে বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি সন্দীপ মেহতার ডিভিশন বেঞ্চে রাজ্যের দায়ে করা মামলাটি শুনানির জন্য ওঠে। 

রাজ্যের তরফে সওয়াল করেন বর্ষীয়ান আইনজীবী তথা কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি। আবেদন ছিল, এই সংক্রান্ত বেশ কিছু নতুন তথ্য হাতে এসেছে, তা পেশ করার জন্য সময় দেওয়া হোক ২ সপ্তাহ। তা শুনে বিচারপতিরা জানান, মামলার শুনানি ফের জুলাইয়ে হবে। তবে ততদিন পর্যন্ত তদন্ত যেমন চলছিল, তেমনই চলবে। তা যেন ব্যাহত না হয়।