Lok Sabha Election 2024: লোকসভায় প্রথম জয়ের খাতা খুলল বিজেপি


loksabha




ভোট শেষ হওয়ার আগেই দেশের একটি লোকসভা (Lok Sabha Election 2024) আসনে জিতে গেল বিজেপি। ৫৪৩ আসনের লোকসভায় নির্বাচন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার আগেই বিরোধীদের থেকে বিজেপি ১-০ তে এগিয়ে গেল।


গুজরাটের সুরাট লোকসভা কেন্দ্রে কংগ্রেসের দু জন প্রার্থীর মনোনয়ন বাতিল হওয়ায় সেখানে একমাত্র প্রার্থী বিজেপি-র মুকেশ দালাল-কে জয়ী বলে ঘোষণা করা হয়েছে।


৭ মে এক দফায় গুজরাটে সব কটি লোকসভা আসনে নির্বাচন হতে চলেছে। কিন্তু সুরাটে তার আগেই ভোট পর্ব মিটে এবারের লোকসভায় প্রথম সাংসদ হলেন বিজেপি-র মুকেশ দালাল।


কংগ্রেস এই লোকসভা কেন্দ্রে প্রার্থী করেছিল নীলেশ কুমভানি-কে। তিনি মনোনয়ন পত্র জমা দিয়েছিলেন। কিন্তু রিটার্নিং অফিসার তাঁর মনোনয়ন খুঁটিয়ে দেখেন মনোনয়ন পত্রে তাঁকে প্রার্থী হিসেবে প্রস্তাব করে মাত্র দু জনের সই আছে, নিয়মমত আরেকজনের নেই। তাই তাঁর প্রার্থীপদ বাতিল হয়।

loksabha election


এরপর বিকল্প হিসেবে কংগ্রেস প্রার্থীপদ জমা দিতে বলে সুরেশ পাদসালা-কে। কিন্তু কমিশন তাঁর মনোনয়নও অবৈধ বলে ঘোষণা করে। কারণ তাঁর হয়ে যে তিনজন প্রার্থী হিসেবে প্রস্তাব করে সই করেছিলেন, তারা কেউ মনোনয়ন জমা দিতে প্রার্থীর সঙ্গে হাজির হননি। কংগ্রেসের পক্ষের আইনজীবীর অভিযোগ, এই তিনজন সাক্ষীকেই অপহরণ করে, ভয় দেখিয়ে অফিসে আসতে দেওয়া হয়নি। অভিযোগ উড়িয়ে কংগ্রেসের দুর্বলতার কথাই জানিয়েছে বিজেপি।


এরপর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে নিজেদের মনোনয়ন পত্র প্রত্যাহার করে নেন এই কেন্দ্রের বাকি ৮ জন প্রার্থী। এই তালিকায় ছিলেন প্যায়ারেলাল ভারতীও। ফলে শেষ মুহূর্তে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন বিজেপির মুকেশ দালাল।আর এর মধ্যদিয়েই গুজরাটে ভোটের আগে ১-০ এগিয়ে গেল বিজেপি।