২৬হাজার চাকরি বাতিল নিয়ে পথে বাম ছাত্র যুব ও শিক্ষক সংগঠন, ধুন্ধুমার পরিস্থিতি 





বাম ছাত্র যুব শিক্ষক সংগঠনের মিছিল ঘিরে ধুন্দুমার পরিস্থিতি করুণাময়ীতে। যাওয়ার পথে মিছিল আটকে দেওয়া হয় এবং যা নিয়ে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি পরিস্থিতির সৃষ্টি হয় সদস্যদের সঙ্গে। হাতাহাতিতে পৌঁছায় পরিস্থিতি।




২০১৬ সালের এসএসসি প্যানেলের ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি বাতিল হয়ে গিয়েছে কলকাতা হাইকোর্টের নির্দেশে। রাতারাতি বেকারে পরিণত হওয়া এই বিপুল সংখ্যক চাকরীরত শিক্ষকদের মধ্যে একটা বড়ো অংশ যোগ্যতার ভিত্তিতেই চাকরি পেয়েছিল। কোর্ট নির্দেশ দিলেও বৈধ এবং অবৈধ চাকরিরতদের তালিকা তৈরি করেনি রাজ্য সরকার। অবিলম্বে যোগ্য প্রার্থীদের চিহ্নিত করে চাকরিতে সসম্মানে পুনর্বহাল করতে হবে দাবি তুলে পথে নামে বাম ছাত্র যুব ও শিক্ষক সংগঠন।




তৃণমূল সরকার দুর্নীতিকে প্রাতিষ্ঠানিক বৈধতা প্রদান করায় যে চাকরীপ্রার্থীরা লক্ষ লক্ষ টাকা ঘুষ দিতে বাধ্য হয়েছিলেন, তাদের সেই টাকা উদ্ধার করে অবিলম্বে ফেরত দেওয়ার ব্যবস্থা করতে হবে রাজ্য সরকারকে। নিয়োগ দুর্নীতির স্বচ্ছ, পক্ষপাতহীন, দ্রুত তদন্তের মাধ্যমে দোষীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। রাজ্যের সমস্ত শুন্যপদে অবিলম্বে স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত নিয়োগের ব্যবস্থা করতে হবে।আচমকা চাকরি বাতিলের জেরে রাজ্যের স্কুল শিক্ষার পরিকাঠামোয় যেন নেতিবাচক প্রভাব না পড়ে সে ব্যাপারে সরকারকে বিশেষ নজর দিতে হবে। এই দাবিতে বাম ছাত্র- যুব ও শিক্ষক সংগঠনের তরফ থেকে করুণাময়ী চল অভিযানের ডাক দেওয়া হয়। তাদের দাবি না পূরণ হলে আরো বৃহত্তর আন্দোলনের হুশিয়ারী।