Inverter Battery: এই গরমে ইনভার্টার সুরক্ষিত রাখতে এই কাজ গুলো অবশ্যই করুন

Inverter Battery



Inverter Battery: গ্রীষ্মে ইনভার্টার নিয়ে অসতর্ক থাকা আপনাকে অনেক খেসারত দিতে হতে পারে, এমন পরিস্থিতিতে, এই টিপসের সাহায্যে, আপনি সহজেই পুরো গরম কালে ইনভার্টার চালাতে পারেন ইনভার্টারের কোন ক্ষতি না করেই।


ধুলো এবং ময়লা আপনার ইনভার্টারকে ক্ষতিগ্রস্থ করতে পারে, এরফলে ইনভার্টারের আয়ুও হ্রাস পায়। আপনি যদি ইনভার্টার ও ব্যাটারির আয়ু বাড়াতে চান, তাহলে আপনার ইনভার্টার এমন জায়গায় রাখা উচিত যেখানে খুব বেশি ধুলো না থাকে এবং ধুলো লেগে গেলেও আপনার নিয়মিত পরিষ্কার করা উচিত। এতে ইনভার্টারের আয়ু বাড়ে।


ইনভার্টারকে জলের সংস্পর্শে আসা থেকে রক্ষা করা উচিত কারণ জল তার তারের ক্ষতি করার পাশাপাশি এর ধাতব অংশগুলিকেও ক্ষতি করতে পারে।


ইনভার্টারের ব্যাটারির জল প্রতি কয়েক মাস অন্তর পরিবর্তন করতে হবে এবং যদি তা না করা হয় তাহলে ইনভার্টারের ব্যাটারি সম্পূর্ণরূপে পুড়ে যাবে এবং নষ্ট হয়ে যাবে। যদি ব্যাটারি নষ্ট হয়ে যায় তবে আপনাকে একটি নতুন ব্যাটারি ঢোকাতে হবে, অন্যথায় আপনার ইনভার্টার কাজ করা বন্ধ করে দেবে, তবে আপনি যদি চান তবে আপনি ইনভার্টারের ব্যাটারিতে সময়ে সময়ে জল ভরে ইনভার্টার সুস্থ রাখতে পারেন এবং এর আয়ুও বাড়ানো যেতে পারে।


আপনি হয়তো এই বিষয়ে সচেতন নাও হতে পারেন, কিন্তু ইনভার্টার এবং ব্যাটারির জন্য এমন জায়গা প্রয়োজন যেখানে নিয়মিত বায়ুচলাচল করবে। কারণ কখনও কখনও এটি প্রয়োজনের চেয়ে বেশি গরম হয়ে যায়, বিশেষ করে যখন এটি চার্জ করা হয়।


গ্রীষ্মের মৌসুমে ইনভার্টার ব্যাটারি ঠাণ্ডা রাখার জন্য বায়ুচলাচল প্রয়োজন এবং এর জন্য এটিকে কখনই কোনো দেয়াল বা কোনো সীমানার কাছাকাছি রাখা উচিত নয়, বরং এটি এমন জায়গায় রাখা উচিত যেখানে ভালো বায়ুচলাচল আছে যাতে এটি ঠান্ডা থাকে।