Loksabha 2024: ভোটকর্মীদের প্রশিক্ষণে দেওয়া খাবারে পোকা,গ্রেফতার ১

Loksabha 2024


১৯ এপ্রিল প্রথম দফায় লোকসভা ভোট প্রায় নির্বিঘ্নেই সম্পন্ন হয়েছে, প্রথম দফায় উত্তরবঙ্গে ৩ কেন্দ্রে-কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে ভোট হয়েছে। এরপর ২৬ এপ্রিল দ্বিতীয় দফায় রায়গঞ্জ, বালুরঘাট, দার্জিলিঙে ভোট অনুষ্ঠিত হবে। এদিকে অন্যান্য জেলাতেও ভোট প্রস্তুতি চলছে। চলছে ভোটকর্মীদের প্রশিক্ষণ।


ইতিমধ্যে ভোটকর্মীদের নিয়ে ভাতা এবং প্রশিক্ষণের দিন দেওয়া টিফিন বা লাঞ্চ নিয়ে বিভিন্ন অভিযোগ স্যোসাল মিডিয়ায় দেখে গেছে। তবে গতকাল ভোটকর্মীদের প্রশিক্ষণে মেয়াদ উত্তির্ণ খাবার সরবরাহ করায় ভোটকর্মীদের বিক্ষোভ চরম আকার ধারণ করে।


আজ ভোট কর্মীদের প্রশিক্ষণে দেওয়া খাবারে পোকা ও মেয়াদ উত্তীর্ণ খাবার দেওয়ার অভিযোগে শান্তনু মল্লিক নামে একজনকে খাবার সরবরাহকারীকে গ্রেফতার করলো পুলিশ।


প্রসঙ্গত গতকাল খাতড়া কংসাবতী শিশু বিদ্যালয় ও খাতরা বালিকা উচ্চ বিদ্যালয় প্রশিক্ষণ নিচ্ছিলেন প্রায় ১৬০০ ভোটকর্মী। নির্বাচন কমিশনের জেলা প্রশাসনের তত্ত্বাবধানে হওয়া প্রশিক্ষণে দুপুরে মেয়াদ উত্তীর্ণ ও পোকা ধরা খাবার দেওয়ার অভিযোগে বিক্ষোভে ফেটে পড়েন প্রশিক্ষণরতরা। সেই বিক্ষোভের ভিডিও স্যোসাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই ভাইরাল হয়ে যায়।


ভিডিওতে দেখা যায় ভোটকর্মীরা তাদের দেওয়া মেয়াদ উত্তির্ণ খাবারের প্যাকেট ফেলে দিয়ে প্রতিবাদ জানায়। আর এরপরেই কার্যত চাপে পড়ে যায় দায়িত্বে থাকা প্রশাসনিক কর্তা ব্যাক্তিরা।


জেলার অতিরিক্ত জেলা শাসক,মহকুমা শাসক খাতড়া সহ জেলা প্রশাসনের আধিকারিকরা ঘটনাস্থলে পৌঁছে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়ায় বিক্ষোভ ওঠে। একইসাথে সিমলাপালের ফুড সেফটি অফিসার বিক্ষোভরত নির্বাচন কর্মীদের ফেলে দেওয়া সেইসব খাবারের নমুনা সংগ্রহ করে পাঠায় পরীক্ষার জন্য। পাশাপাশি খাতড়া ওই মিষ্টির দোকানের মালিক অভিযুক্ত শান্তনু মল্লিককে গ্রেফতার করে খতড়া থানার পুলিশ। আজ অভিযুক্তকে পাঠানো হয় খাতড়া মহকুমা আদালতে।