Indian Railway News: রেল যাত্রীদের জন্য সুখবর, ১ এপ্রিল থেকে টিকিট পেমেন্টের নিয়ম বদল

Indian Railway News
Indian Rail

Indian Railway News: ট্রেনে ভ্রমণকারী লক্ষাধিক যাত্রীদের জন্য স্বস্তির খবর রয়েছে। নতুন অর্থবছর শুরু হতেই রেল যাত্রীদের উপহার দিয়েছে রেল। এখন সাধারণ টিকিট বুক করা সহজ হয়ে গেছে। ১ এপ্রিল থেকে সাধারণ টিকিটের মূল্য পরিশোধের বিষয়ে নতুন নিয়ম জারি করেছে রেল।

Indian Railway News: রেলের এই সিদ্ধান্ত সাধারণ টিকিট নিয়ে ভ্রমণকারী লক্ষাধিক রেল যাত্রীদের সুবিধা দেবে।

আজ থেকে সাধারণ টিকিট বুক করা সহজ হবে রেলের যাত্রীদের। টিকিট পেমেন্টের জন্য  নগদ বা পরিবর্তন নিয়ে চিন্তা করতে হবে না। UPI-এর সাহায্যে  সহজেই টিকিট কেনা যাবে। 

১ এপ্রিল থেকে রেলের সাধারণ টিকিটের অর্থ প্রদানের জন্য ডিজিটাল QR কোডও অনুমোদিত হয়েছে। যাত্রীরা UPI-এর মাধ্যমে সাধারণ টিকিট কিনতে পারবেন। দেশের অনেক রেলস্টেশনে এটি চালু হয়েছে।

বিভিন্ন ধাপে প্রতিটি রেলস্টেশনে এটি চালু করা হবে। সাধারণ টিকিট বুকিংয়ে দীর্ঘ সারি ও ভিড় থেকে বাঁচতে এই উদ্যোগ নিয়েছে রেল। রেলওয়ে স্টেশনে অসংরক্ষিত টিকিট কাউন্টারে স্ক্যান করে অনলাইনে টিকিট বুক করা যাবে।  

GooglePay, PhonePe-এর মতো UPI অ্যাপের সাহায্যে সহজেই টিকিট বুক করা যাবে। ডিজিটাল পেমেন্টকে উৎসাহিত করতে রেলওয়ে এটি শুরু করেছে। যেখানে UPI-এর সাহায্যে সাধারণ টিকিট কেনা সহজ হবে, টিকিট কাউন্টারে উপস্থিত রেলের কর্মচারীও নগদ গণনা এবং পরিবর্তনের ঝামেলা থেকে মুক্তি পাবেন।