WB Primary Case: হাইকোর্টে ৬০ হাজার প্রাথমিক শিক্ষক মামলার শুনানি 

Highcourt


মঙ্গলবার প্রাইমারি ৬০,০০০ ওএমআর বিষয়ক মামলার গুরুত্বপুর্ন শুনানি আছে কলকাতা হাইকোর্টে। ২০১৪ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগে টেট পরীক্ষায় বসেছিল কয়েক লক্ষ পরীক্ষার্থী চাকরি পেয়েছিল ৬০ হাজার। সেই নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগ ওঠে মামলা হয় কলকাতা হাইকোর্টে।


প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় প্রথমবার সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। চাকরি বাতিল হয় ২৬৯ জনের। মামলাটি এখন বিচারপতি অমৃতা সিংহের ডিভিশন বেঞ্চে রয়েছে। 


নিয়োগে যথাযথ পদ্ধতি না মানার অভিযোগে আরও একটি মামলা হয় হাইকোর্টে। বেআইনিভাবে চাকরি দেওয়ার অভিযোগ ওঠে। সঠিকভাবে ইন্টারভিউ না নেওয়ার অভিযোগ ওঠে। সেই মামলায় ৩২০০০ চাকরি বাতিলের নির্দেশ দেয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এখন সেই মামলা চলছে বিচারপতি তপোব্রত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চে। 



টেটে কারচুপির অভিযোগ, ২০১৪ সালের টেটের পরে ২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় বেআইনি ভাবে শিক্ষক নিয়োগ হয়েছে। টেটের ওএমআর শিট বা উত্তরপত্রে দুর্নীতির অভিযোগ ওঠে। প্রাথমিক শিক্ষা পর্ষদ আদালতে জানিয়েছিল, ওএমআর শিটের আসল নথি বা হার্ডকপি নষ্ট করা হয়েছে। বদলে ডিজিটাইজড ডাটা হিসাবে ওই সব তথ্য সংরক্ষণ করা হয়েছে। সেই তথ্য খুঁজে বার করার কথা সিবিআইয়ের। ডাটা না পাওয়া গেলে বাতিল হবে নিয়োগ এমনটাই জানিয়েছিলেন বিচারপতি। এই মামলা বিচারপতি রাজশেখর মান্থার বেঞ্চে চলছে শুনানি। এ ছাড়াও টেটে দুর্নীতির অভিযোগ সংক্রান্ত আরও কিছু মামলা রয়েছে। সেগুলি সুপ্রিম কোর্টে বিচারাধীন।