Election 2024: ভোটারদের জন্য খুশির খবর, জানালো নির্বাচন কমিশন


loksabha election



তালিকায় আপনার নাম থাকলে, আপনি যে কোনও জায়গা থেকে আপনার পরিচয়পত্র দিয়ে ভোট দিতে পারবেন, বলেছে নির্বাচন কমিশন ।

ভোটারদের পরিচয়পত্র না থাকলেও অন্য পরিচয়পত্র দেখিয়ে ভোট দিতে পারবেন বলে জানিয়েছে নির্বাচন কমিশন। কমিশন রাজ্যগুলির নির্বাচনী আধিকারিকদের বলেছে যে যদি কোনও ভোটারকে পরিচয়পত্রের মাধ্যমে শনাক্ত করা হয়, তবে তাকে ভোটার আইডি কার্ডের করণিক বা বানান ত্রুটিগুলি উপেক্ষা করা উচিত এবং নিশ্চিত করা উচিত যে কোনও প্রকৃত ভোটার তার ভোট দেওয়ার অধিকার পূরণ করা থেকে যেনো বঞ্চিত না হন।

কমিশন আরও বলেছে যে অন্য কোনও বিধানসভা কেন্দ্রের নির্বাচনী নিবন্ধন আধিকারিক দ্বারা জারি করা ভোটার পরিচয়পত্র সনাক্তকরণের জন্য গ্রহণ করা হবে যদি তিনি ভোট দিতে গিয়েছিলেন সেই ভোটকেন্দ্রের ভোটার তালিকায় ভোটারের নাম থাকে। ছবির অমিলের ক্ষেত্রে, ভোটারকে নির্বাচন কমিশনের তালিকাভুক্ত বিকল্প ফটো নথিগুলির একটি উপস্থাপন করতে হবে।

গত মাসে জারি করা এক আদেশে নির্বাচন কমিশন বলেছে, যেসব ভোটার পরিচয়পত্র দিতে পারেননি, তাদের পরিচয় নিশ্চিত করতে যে কোনো একটি ফটো পরিচয়পত্র তৈরি করতে হবে। এর মধ্যে রয়েছে আধার কার্ড, MNREGA জব কার্ড, ব্যাঙ্ক বা পোস্ট অফিস থেকে ইস্যু করা ছবি সহ পাসবুক, শ্রম মন্ত্রক থেকে ইস্যু করা স্বাস্থ্য বীমা স্মার্ট কার্ড, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড এবং জাতীয় জনসংখ্যা রেজিস্টার (NPR) এর অধীনে রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়া থেকে ইস্যু করা স্মার্ট কার্ড।

ভারতীয় পাসপোর্ট, ছবি সহ পেনশন নথি, কেন্দ্রীয় বা রাজ্য সরকার বা PSU-এর কর্মচারীদের জারি করা ছবি সহ পরিষেবা আই-কার্ড, সংসদ সদস্য, বিধায়ক এবং MLC-কে জারি করা সরকারী পরিচয়পত্র এবং সামাজিক বিচার মন্ত্রক দ্বারা জারি করা নির্দিষ্ট অক্ষমতা আই-কার্ড গৃহীত হবে।