Smartphone Tips: ফোন গরম হলে কী করবেন? জেনে নিন ঠান্ডা করার ৫টি টিপস

Smartphone Tips



গ্রীষ্ম তার উগ্র রূপ দেখাতে শুরু করেছে। দেশের অনেক জায়গায় তাপমাত্রার পারদ ৪৫ ডিগ্রি ছাড়িয়েছে। এই ভয়ানক গরম থেকে বাঁচতে মানুষ নানা উপায় অবলম্বন করছে। এমন পরিস্থিতিতে মানুষের মতো স্মার্টফোনও এই গরমে খুব গরম হয়ে ওঠে। নিচে জেনে নিন কীভাবে ফোন গরম হয়ে গেলে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে পারেন।

ফোন শরীর থেকে দূরে রাখুন

এটা প্রায়ই দেখা যায় যে গ্রীষ্মের মৌসুমে লোকেরা তাদের পকেটে ফোন রাখে। গরমে মানুষের শরীর গরম হলে ফোন যদি শরীরে আটকে থাকে, তাহলে ফোনও গরম হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এমন পরিস্থিতিতে গরমের সময় ফোনকে শরীর থেকে দূরে রাখতে হবে। তার বদলে ফোনটি ব্যাগে রাখতে পারেন।

ফোন রিস্টার্ট করুন

গ্রীষ্মের সময় যদি আপনার ফোন খুব গরম হয়ে যায়, তাহলে আপনি এটিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে একটি সহজ পদ্ধতি অবলম্বন করতে পারেন। গরমের কারণে ফোন গরম হয়ে গেলে কিছুক্ষণের জন্য ফোন ব্যবহার বন্ধ করে দিতে পারেন। এটি স্মার্টফোনকে বিরতি দেবে। ফোন খুব গরম হয়ে গেলে, আপনি অবিলম্বে ফোন রিস্টার্ট করতে পারেন। এতে করে ফোনটি অনেক সুবিধা পাবে।

সূর্যালোক থেকে রক্ষা করুন

আপনি ইতিমধ্যেই জানেন যে ফোনে একটি ব্যাটারি দেওয়া আছে। এমন অবস্থায় ফোনে সরাসরি সূর্যের আলো পড়লে ফোন গরম হয়ে যেতে পারে। ফোনটিকে স্বাভাবিক করার জন্য আপনি ফোনটিকে কিছু সময়ের জন্য ছায়াযুক্ত জায়গায় রাখতে পারেন।

বিমান মোডে রাখুন

আপনি যদি দীর্ঘদিন ধরে আপনার ফোন ব্যবহার করেন তাহলে ফোন গরম হয়ে যেতে পারে। এমনকি আপনি যদি একসাথে অনেক অ্যাপ এবং ফাইল ব্যবহার করেন তাহলেও ফোন গরম হয়ে যেতে পারে। ফোন ঠিক করতে, আপনি বিমান মোড অবলম্বন করতে পারেন। আপনি যদি এটি করেন তবে ফোনটি কিছুক্ষণের মধ্যেই স্বাভাবিক হয়ে যাবে।

এই ভুল করবেন না

প্রায়শই দেখা যায় মানুষ ফোনের কভার অন করে চার্জে রাখে। অনেক সময় ফোন চার্জ করার সময় কিছু জিনিস রাখা হয়। এমন অবস্থায় ফোনে ঠিকমতো বাতাস চলাচল না করায় ফোন গরম হয়ে যায়।