Weather Update: বৃষ্টি কবে? জানুন আবহাওয়ার খবর 

weather update

Weather Update: সারাদেশে ক্রমবর্ধমান তাপপ্রবাহের কারণে জনজীবন দুর্বিষহ হয়ে পড়েছে। তাপমাত্রা 40 ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি পৌঁছেছে। ভারতীয় আবহাওয়া অধিদপ্তর (IMD) উড়িষ্যা এবং পশ্চিমবঙ্গে তাপপ্রবাহ সম্পর্কে রেড অ্যালার্ট জারি করেছে। অন্যদিকে বিহার ও ঝাড়খণ্ডে কমলা সতর্কতা জারি করা হয়েছে। বিজ্ঞানীরা বলছেন, তাপপ্রবাহ আরো অনেক দিন অব্যাহত থাকবে।


আবহাওয়া দফতরের (Weather News) মতে, গরম ও আর্দ্র আবহাওয়ার কারণে বাংলা ও ওড়িশায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা আরও বাড়তে পারে। একইসঙ্গে তাপপ্রবাহের কারণে জনগণকে চরম বিপাকে পড়তে হবে। ক্রমবর্ধমান তাপ এবং তাপপ্রবাহ সম্পর্কে, ভারতীয় আবহাওয়া বিভাগের (IMD) সিনিয়র বিজ্ঞানী সোমা সেন রায় বলেছেন, 'ওড়িশাও তাপপ্রবাহের কারণে খারাপ অবস্থার মুখোমুখি হচ্ছে। আরও কিছু দিন এখানেও একই অবস্থা থাকবে। তাই রেড অ্যালার্ট জারি করা হয়েছে।'


এমন অনেক জায়গা আছে যেখানে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি পৌঁছেছে। পশ্চিম বর্ধমান জেলার পানাগড় শনিবার সর্বোচ্চ তাপমাত্রা 44.6 ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে, যেখানে কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা 41.1 ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। শুধু তাই নয়, মেদিনীপুরে ৪৩.৫, বাঁকুড়ায় ৪৩.২, ব্যারাকপুরে ৪৩.২, বর্ধমানে ৪৩, আসানসোলে ৪২.৫, পুরুলিয়ায় ৪২.৭ এবং শ্রীনিকেতনে ৪২ ডিগ্রি সেলসিয়াস।


একই সময়ে, ওড়িশার শিল্প শহর আঙ্গুলে 44.7 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল, যখন রাজ্যের রাজধানী ভুবনেশ্বরে 44.6 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল, যা এই মরসুমে প্রথমবারের মতো 44 ডিগ্রি অতিক্রম করেছে। এছাড়াও, বারিপাদা সর্বোচ্চ তাপমাত্রা 44.2 ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে, যেখানে শনিবার বৌধ, ঢেঙ্কানাল এবং ভবানীপাটনায় সর্বোচ্চ 43.7 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।


আগামী তিন দিনে দিনের তাপমাত্রা ধীরে ধীরে এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং আগামী দুই দিন বড় ধরনের কোনো পরিবর্তন হবে না বলে পূর্বাভাস (Weather News) দিয়েছে আবহাওয়া অধিদফতর।


শুক্রবার বৃষ্টির পর প্রচণ্ড গরম থেকে কিছুটা রেহাই পেয়েছে দিল্লি-এনসিআরের মানুষ। শনিবার রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। IMD পূর্বাভাস সপ্তাহান্তে আংশিক মেঘলা আকাশের পূর্বাভাস দিয়েছে। তবে সোমবার নাগাদ সর্বোচ্চ তাপমাত্রা আবার ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে বলে জানা গেছে।


সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ড (CPCB) অনুসারে, দিল্লির বায়ুর গুণমান কিছুটা উন্নত হয়েছে এবং এর বায়ুর গুণমান সূচক (AQI) 163 এ রেকর্ড করা হয়েছে যা 'মধ্যম' বিভাগে রাখা হয়েছে।


আবহাওয়া দফতর পূর্ব উত্তরপ্রদেশ ও উত্তরাঞ্চলের জন্য 'হলুদ সতর্কতা' জারি করেছে। এখানেও তাপপ্রবাহের কারণে মানুষ বিপাকে থাকতে পারে।


আবহাওয়া দফতর (Weather News) রবিবার জম্মু ও কাশ্মীর এবং তামিলনাড়ুতে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। আইএমডি আজ সকালে মধ্যপ্রদেশ, মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চল এবং উত্তর তেলেঙ্গানায় বৃষ্টি এবং বজ্রপাতের পূর্বাভাস দিয়েছে। আবহাওয়া বিভাগ রবিবার উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচল প্রদেশ, আসাম, পূর্ব মেঘালয়, নাগাল্যান্ড এবং মণিপুরে হালকা বৃষ্টি ও বজ্রবৃষ্টির পূর্বাভাস দিয়েছে।