Earthquake Today: 7.4 মাত্রার ভূমিকম্প, সুনামির সতর্কতা জারি

Earthquake Today



Earthquake Today: রিখটার স্কেলে 7.4 মাপের একটি শক্তিশালী ভূমিকম্পে বুধবার তাইওয়ানের পূর্ব উপকূলে কেঁপে উঠেছিল এবং কর্তৃপক্ষ উচ্চ সতর্কতা অবলম্বন করে সুনামী সতর্কতা জারি করেছে। ইউএস জিওলজিক্যাল সার্ভে (USGS) ভূমিকম্পের মাত্রা নিশ্চিত করেছে, এটিকে "উল্লেখযোগ্য ভূমিকম্প" হিসাবে বর্ণনা করেছে যার কেন্দ্রস্থল প্রশান্ত মহাসাগরে অবস্থিত, হুয়ালিয়েন কাউন্টি হলের প্রায় 25.0 কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে।

তাইওয়ানের সেন্ট্রাল নিউজ এজেন্সির সিসমোলজি সেন্টার জানিয়েছে, ভূমিকম্পের গভীরতা 15.5 কিলোমিটারে পরিমাপ করা হয়েছে।

জাপানের আবহাওয়া সংস্থা তাইওয়ানের উপকূলে ভূমিকম্পের প্রেক্ষিতে মিয়াকোজিমা দ্বীপ সহ প্রত্যন্ত জাপানি দ্বীপপুঞ্জের জন্য দ্রুত সুনামির সতর্কতা জারি করেছে। বাসিন্দাদের তিন মিটার (10 ফুট) পর্যন্ত উচ্চতর ঢেউয়ের জন্য প্রস্তুত থাকতে সতর্ক করা হয়েছিল, যা ক্ষতিগ্রস্ত অঞ্চলের উপকূলীয় সম্প্রদায়ের জন্য উদ্বেগ বাড়িয়ে তোলে।

তাইওয়ান জুড়ে ভূমিকম্পের প্রভাবের রিপোর্ট বিভিন্ন রকম, যার তীব্রতার মাত্রা ইলান কাউন্টি এবং মিয়াওলি কাউন্টিতে 5+ এবং তাইপেই সিটি, নিউ তাইপেই সিটি, এবং তাইচুং সিটি সহ বেশ কয়েকটি উত্তর ও মধ্য অঞ্চলে 5- রিপোর্ট করা হয়েছে। ভূমিকম্পের ঘটনাটি তাইপেই, তাইচুং এবং কাওশিউং-এর মতো প্রধান শহরগুলিতে মেট্রো ব্যবস্থা স্থগিত করে দেয়, যা যাত্রীদের দৈনন্দিন রুটিনগুলিকে ব্যাহত করে।

ওকিনাওয়া প্রিফেকচারের প্রধান দ্বীপ সহ দক্ষিণ-পশ্চিম জাপানের মিয়াকোজিমা এবং ইয়াইয়ামা অঞ্চলে সুনামি সতর্কতা জারি করা হয়েছিল। বাসিন্দাদের তাদের নিরাপত্তা নিশ্চিত করতে উচ্চ স্থল বা নিরাপদ স্থানে দ্রুত সরে যেতে বলা হয়েছে।

তাইওয়ানের অনেকের জন্য, অতীতের ভূমিকম্পের বিপর্যয়ের স্মৃতি পুনরুত্থিত হয়েছে। তাইপেইয়ের সেন্ট্রাল ওয়েদার অ্যাডমিনিস্ট্রেশনের সিসমোলজি সেন্টারের ডিরেক্টর উ চিয়েন-ফু ভূমিকম্পের উল্লেখযোগ্য প্রভাবকে উল্লেখ করেছেন, 1999 সালের বিধ্বংসী ভূমিকম্পের পর এটিকে "সবচেয়ে শক্তিশালী" হিসাবে স্মরণ করেছেন। এই মর্মান্তিক ঘটনাটি হাজার হাজার মানুষের জীবন শেষ করেছে।

1999 সালের সেপ্টেম্বরে তাইওয়ানে একটি 7.6-মাত্রার ভূমিকম্প আঘাত হানে, দ্বীপের ইতিহাসে সবচেয়ে মারাত্মক প্রাকৃতিক দুর্যোগে প্রায় 2,400 লোক মারা যায়।