Alert: 'কাঁচা দুধ পান করবেন না, পর্যাপ্ত তাপমাত্রায় আমিষ খাবার রান্না করুন', বার্ড ফ্লু সংক্রান্ত কেন্দ্রের পরামর্শ


bird flu


আমেরিকা এবং ভারতের কিছু অংশে বার্ড ফ্লু (bird flu) ছড়িয়ে পড়ার বিষয়ে সতর্কতা অবলম্বন করে কেন্দ্রীয় সরকার মানুষকে কাঁচা দুধ না খাওয়ার পরামর্শ দিয়েছে। পর্যাপ্ত তাপমাত্রায় রান্না করা আমিষ খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।


কেন্দ্র রাজ্যগুলিকে বলেছে যে এখন পর্যন্ত বিদ্যমান প্রমাণগুলি ইঙ্গিত করে যে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (bird flu) মানুষের কাছে পৌঁছানো থেকে রোধ করা যেতে পারে। আমেরিকার প্রায় আটটি রাজ্যে আক্রান্ত গবাদি পশুর দুধে ভাইরাসটি নিশ্চিত করা হয়েছে। ভারতের কেরালা, ঝাড়খন্ড এবং মহারাষ্ট্রের কিছু জেলাতেও এই সংক্রমণ (bird flu) পাওয়া গেছে। এমতাবস্থায় মানুষকে সঠিকভাবে দুধ জাল করে খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এরফলে মানুষের মধ্যে ভাইরাস সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করবে।


সেন্ট্রাল হেলথ ডিরেক্টর জেনারেল ডাঃ অতুল গয়ালের সভাপতিত্বে মৌসুমী ইনফ্লুয়েঞ্জা সম্পর্কিত একটি পর্যালোচনা করা হয়েছিল, যেখানে প্রভাবিত রাজ্যগুলি ছাড়াও ICMR-এর শীর্ষ কর্মকর্তা এবং বিজ্ঞানীরা উপস্থিত ছিলেন। বৈঠকে H5N1 এবং H1N1 ধরণের ইনফ্লুয়েঞ্জা নিয়ে আলোচনা করা হয়েছিল। এই দুটি ভাইরাসই একটি পরিবারের অংশ এবং কেরালার তিনটি জেলায় হাঁসের মধ্যে H1N1 সংক্রমণ নিশ্চিত করা হয়েছে। আমরা যদি ভারতের কথা বলি, এই ভাইরাসের শীর্ষস্থান প্রতি বছর অন্তত দুবার দেখা যায়। প্রথম শিখরটি জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত এবং দ্বিতীয়টি বর্ষার পর হয়।


বৈঠকে কর্মকর্তারা পরামর্শ দিয়েছেন যে যেসব জেলায় সংক্রমণের (bird flu) খবর পাওয়া যাচ্ছে সেসব জেলার হাসপাতালে ওপিডি মনিটরিং এবং রোগীদের ভর্তি বাড়ানো উচিত। ইনফ্লুয়েঞ্জা (আইএলআই) এবং গুরুতর তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের (এসএআরআই) কেসগুলি হাসপাতালে রেকর্ড করা উচিত এবং তথ্যগুলি জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রে (এনসিডিসি) পাঠানো উচিত। এছাড়াও, প্রতিটি সন্দেহভাজন বা সংক্রামিত রোগীর নমুনার জিনোম সিকোয়েন্সিং বাধ্যতামূলক যার জন্য সারা দেশে ICMR-এর ল্যাবরেটরি রয়েছে।


বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য মহাপরিচালক। মৌসুমী এবং এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসও (bird flu) পর্যবেক্ষণ করা হচ্ছে। মন্ত্রক রাজ্য সরকারগুলিকে H1N1 কেস মোকাবেলা করা স্বাস্থ্যসেবা কর্মীদের টিকা দেওয়ার পরামর্শ দিয়েছে। এখন পর্যন্ত দেশের কোনো জেলায় কোনো উদ্বেগজনক পরিস্থিতির উদ্ভব ঘটেনি, তবে সতর্কতা হিসেবে সহ-রোগজনিত মানুষ, নিষ্পাপ শিশু ও বৃদ্ধদের ওপর নজর রাখা খুবই জরুরি।