রেলযাত্রীদের জন্য বড় খবর, উত্তরবঙ্গ এক্সপ্রেস এবার আরও সুরক্ষিত


rail yatri



সম্রাট দাস, সংবাদ একলব্য: 

শিয়ালদা থেকে বামনহাট পর্যন্ত যাতায়াতকারী রেলযাত্রীদের জন্য বড় খবর। দীর্ঘদিনের দাবী এবার পূরণ হতে চলেছে। এতোদিন যে উত্তরবঙ্গ এক্সপ্রেসে ICF Rake ব্যবহার করা হতো সেখানে আগামী ৫ মে থেকে LHB Rake ব্যবহার করা হবে।


LHB কোচগুলি পুরানো ICF কোচের চেয়ে নিরাপদ হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে৷ LHB-র একটি ভাল সাসপেনশন সিস্টেম, অ্যান্টি-ক্লাইম্বিং বৈশিষ্ট্য এবং উন্নত ব্রেকিং কর্মক্ষমতা রয়েছে। যার ফলে দুর্ঘটনার প্রতি আরও প্রতিরোধী এবং লাইনচ্যুত হওয়ার ঝুঁকি কম করে।


Big news for rail passengers, North Bengal Express is now more secure

তবে কোচের সংখ্যা আগের তুলনায় ১ টি কম হয়ে দাঁড়াবে ১৭। তবে LHB এর মত উন্নত কোচ যাত্রী সুরক্ষার ক্ষেত্রে অপরিহার্য ছিল। যার দাবী কোচবিহার-দিনহাটা রেলযাত্রী ঐক্য মঞ্চ থেকে করা হয়েছিলো।



dinhata



কোচবিহার-দিনহাটা রেলযাত্রী অ্যাসোসিয়েশন এর আহ্বায়ক রাজা ঘোষ জানিয়েছেন- "পূর্ব রেলের তরফে 23 তারিখের সরকারি বিজ্ঞপ্তিকে স্বাগত জানাই এবং কেন্দ্রীয় রেল মন্ত্রী ও রেল মন্ত্রককে ধন্যবাদ জানাই। ধন্যবাদ জানাই সকলকে যারা বিভিন্ন ভাবে আমাদের সাথে এই লড়াইয়ে থেকেছে। আমরা প্রথম বার ২রা এপ্রিল, ২০২৩ এ এই দাবি ডি. আর. এম., আলিপুরদুয়ার কে লিখিত  ভাবে জানাই। জার্মান প্রযুক্তির মিশেল বিশিষ্ট এই কোচে যাত্রী নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্য উভয়েই বৃদ্ধি পাবে। তবে মোট কোচের সংখ্যা ১ টি হ্রাস পাচ্ছে, এটা চিন্তার বিষয়। কোভিড পরবর্তীতে উত্তর বঙ্গ এক্সপ্রেসে ১ টি স্লীপার কোচ কমানো হয়েছিল সেটা আর ফিরিয়ে দেওয়া হয় নি। পুনরায় স্লীপার কোচ যাতে কমানো না হয় ও ১ টি স্লীপার কোচ ফিরিয়ে দেওয়া হয় এই দাবিও রাখছি।"