PPF-সুকন্যা সমৃদ্ধি নিয়ে বড় আপডেট জারি করেছে সরকার, 1 এপ্রিল থেকে প্রযোজ্য

nirmala sitharaman


PPF Interest Rate: নতুন আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকের জন্য অর্থ মন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, ছোট সঞ্চয় প্রকল্পগুলির সুদের হার ঘোষণা করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে, এই হারগুলি 30 জুন, 2024 পর্যন্ত প্রযোজ্য হবে।


Small Saving Schemes Interest Rate: আপনি যদি সরকার দ্বারা পরিচালিত ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতেও বিনিয়োগ করেন, তবে এই খবরটি আপনার জন্য দরকারী। সরকার বৃহস্পতিবার ঘোষণা করেছে যে নতুন আর্থিক বছর অর্থাৎ 1 এপ্রিল 2024 থেকে বিভিন্ন ছোট সঞ্চয় প্রকল্পের সুদের হারে কোনও পরিবর্তন হবে না। অর্থ মন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল যে 1 এপ্রিল, 2024 থেকে শুরু হওয়া এবং 30 জুন, 2024-এ শেষ হওয়া নতুন আর্থিক বছরের প্রথম প্রান্তিকের জন্য হারগুলি একই থাকবে।


নতুন আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে সুদের হার 2023-24 (1 জানুয়ারী 2024 থেকে 31 মার্চ 2024) আর্থিক বছরের চতুর্থ ত্রৈমাসিকের মতোই থাকবে। অর্থ মন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, সুকন্যা সমৃদ্ধি প্রকল্পের অধীনে জমা করা পরিমাণে 8.2 শতাংশ সুদের হার পাওয়া যাবে। আগের মতোই থাকবে। এর বাইরে তিন বছরের FD-এর সুদের হার আগের মতোই 7.1 শতাংশে থাকবে।


এর পাশাপাশি, কোটি কোটি বিনিয়োগকারীদের প্রিয় পিপিএফ এবং পোস্ট অফিস সেভিং স্কিমের সুদের হারও যথাক্রমে 7.1 শতাংশ এবং 4 শতাংশে একই থাকবে। কিষাণ বিকাশ পত্রের সুদের হারও 7.5 শতাংশে বজায় রাখা হয়েছে। এই সরকারি প্রকল্পে বিনিয়োগ 115 মাসের মধ্যে ম্যাচুয়ুর হবে। এছাড়াও, এপ্রিল-জুন 2024 ত্রৈমাসিকের জন্য জাতীয় সঞ্চয় শংসাপত্রের (এনএসসি) সুদের হার 7.7 শতাংশে একই থাকবে।


বর্তমান ত্রৈমাসিকের মতো, বিনিয়োগকারীরা মাসিক আয় প্রকল্পে 7.4 শতাংশ সুদের হারের সুবিধা পাবেন। ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার পর্যালোচনার ভিত্তিতে প্রতি ত্রৈমাসিকে সরকার দ্বারা অবহিত করা হয়। এই স্কিমগুলি প্রধানত পোস্ট অফিস দ্বারা পরিচালিত হয়।