CSK vs RCB Playing 11: IPL শুরু হবে ধোনি-কোহলির মুখোমুখি লড়াইয়ে, উভয় দলের সম্ভাব্য 11 কারা? জেনেনিন

CSK vs RCB Playing 11
CSK vs RCB Playing 11

আইপিএলের ১৭তম আসর শুরু হতে আর মাত্র একদিন বাকি। শুক্রবার প্রথম ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস (CSK) মুখোমুখি হবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (RCB)। এই ম্যাচের জন্য দুই দলই সম্পূর্ণ প্রস্তুতি নিয়েছে। সিএসকে এবং আরসিবি তাদের দলে অভিজ্ঞ খেলোয়াড় রয়েছে এবং উভয়েরই বিদেশী খেলোয়াড়দের একটি ভাল পুল রয়েছে। উভয় দলই এই মরসুমটি একটি জয় দিয়ে শুরু করতে চায়, তাই ধোনি এবং আরসিবি অধিনায়ক ফাফ ডুপ্লেসিস কাকে প্লেয়িং ইলেভেনে সুযোগ দেন তা দেখতে আকর্ষণীয় হবে। আজ আমরা আপনাদের বলব আগামীকালের ম্যাচের সম্ভাব্য চূড়ান্ত একাদশ কী হতে পারে।

আইপিএল ইতিহাসে এখন পর্যন্ত সিএসকে এবং আরসিবি-র মধ্যে মোট 31টি ম্যাচ খেলা হয়েছে, যার মধ্যে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন সিএসকে 20টি ম্যাচ জিতেছে, আর আরসিবি দল মাত্র 10টি ম্যাচ জিততে সক্ষম হয়েছে। দুই দলের মধ্যে একটি ম্যাচ নিষ্পত্তি হয়নি। এইভাবে, আরসিবি-র তুলনায় ধোনির দলের উপরে হাত রয়েছে বলে মনে হচ্ছে। তবে টি-টোয়েন্টি ক্রিকেটে এক বলের খেলা বদলে যায়, তাই এই ফরম্যাটে কোন দল ম্যাচ জিততে পারে তা বলা মুশকিল।

RCB-এর বিরুদ্ধে CSK-এর পারফরম্যান্স কতটা দুর্দান্ত ছিল তা এই সত্য থেকে অনুমান করা যেতে পারে যে 2021 থেকে 2023 পর্যন্ত দুই দলের মধ্যে খেলা শেষ পাঁচটি ম্যাচের মধ্যে CSK চারটি ম্যাচে জিতেছে, আর RCB একটি ম্যাচে জিতেছে। 2021 মরসুমে দুই দলের মধ্যে দুটি ম্যাচ খেলা হয়েছিল এবং ধোনির দল দুটি ম্যাচেই জয় নিবন্ধন করতে সক্ষম হয়েছিল। এর পরে, 2022 সালেও, CSK এবং RCB এর মধ্যে দুটি ম্যাচ খেলা হয়েছিল, যার মধ্যে CSK একটি ম্যাচে জিতেছিল, যখন দ্বিতীয় ম্যাচে, RCB জিততে সফল হয়েছিল। গত মরসুমে দুই দলের মধ্যে মাত্র একটি ম্যাচ খেলা হয়েছিল এবং এই ম্যাচে সিএসকে আট রানে আরসিবিকে পরাজিত করেছিল।

ধোনির নেতৃত্বাধীন সিএসকে দল এই মরসুমের প্রথম ম্যাচ খেলবে তাদের ঘরের মাঠ এমএ চিদাম্বরম স্টেডিয়ামে। যেকোনো দলের জন্যই সিএসকেকে তার ঘরের মাটিতে হারানো সবসময়ই চ্যালেঞ্জিং। CSK-এর বিশেষত্ব হল যে ঘরের অবস্থা দেখেই দল নির্বাচন করে যেখানে স্পিন বোলারদের প্লেইং ইলেভেনে রাখা হয়। CSK-এর তুলনায় RCB-তে সেই স্তরের স্পিনার নেই।

আরসিবিতে দুর্দান্ত ব্যাটসম্যান রয়েছে, তাই প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি এই মরসুমেও ফাফ ডুপ্লেসিসের সাথে ওপেন করতে আসবেন কিনা তা জানা আকর্ষণীয় হবে। গত মরসুমে, তাদের উদ্বোধনী জুটি বেশ হিট ছিল এবং কোহলি এবং ডুপ্লেসিসের জুটি আরসিবি-র জন্য ইনিংস শুরু করবে এমন একটি শক্তিশালী সম্ভাবনা রয়েছে। মিডল অর্ডারে দলে আছেন গ্লেন ম্যাক্সওয়েল, সুয়শ প্রভুদেসাই, রজত পতিদার এবং দিনেশ কার্তিকের মতো ব্যাটসম্যান। এছাড়া আরসিবি মুম্বাই ইন্ডিয়ান্স থেকে ক্যামেরন গ্রিনকেও লেনদেন করেছে।

চোটপ্রাপ্ত ডেভন কনওয়ে সিএসকে দলে থাকবেন না, তবে ধোনির দলে নিউজিল্যান্ডের তরুণ ওপেনার রাচিন রবীন্দ্র রয়েছেন এবং কনওয়ের জায়গায় রচিন ওপেনিংয়ের দায়িত্ব নেবেন বলে আশা করা হচ্ছে। সিএসকে শ্রীলঙ্কার মাথিশা পাথিরানার পরিষেবাও পাবে না, যার অর্থ এই ম্যাচে মুস্তাফিজুর রহমানকে সুযোগ দিতে পারেন ধোনি।

CSK এবং RCB এর সম্ভাব্য প্লেয়িং ইলেভেন নিম্নরূপ:

চেন্নাই সুপার কিংস: রচিন রবীন্দ্র, রুতুরাজ গায়কওয়াড় (অধিনায়ক), অজিঙ্কা রাহানে, শিবম দুবে, রবীন্দ্র জাদেজা, ড্যারিল মিচেল, মহেন্দ্র সিং ধোনি, মিচেল স্যান্টনার, শার্দুল ঠাকুর, দীপক চাহার, মুস্তাফিজুর রহমান।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর: বিরাট কোহলি, ফাফ ডুপ্লেসিস (অধিনায়ক), রজত পতিদার, গ্লেন ম্যাক্সওয়েল, সুয়াশ প্রভুদেসাই, দিনেশ কার্তিক, ক্যামেরন গ্রিন, মহিপাল লোমরর, রিস টপলে, মোহাম্মদ সিরাজ, করণ শর্মা।