Kaustav Bagchi: সমস্ত পদ থেকে ইস্তফা, কংগ্রেস ছাড়লেন আইনজীবী কৌস্তুভ বাগচী

Kaustav Bagchi


সাম্প্রতিক অতীতে কংগ্রেসের সঙ্গে দূরত্ব দেখা গিয়েছিল কৌস্তুভের। সেই দূরত্ব এবার আরও বাড়লো! দলের সমস্ত পদ থেকে ইস্তফা দিলেন তিনি। জানা যাচ্ছে ইতিমধ্যে কংগ্রেস হাইকমান্ড ও প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরীর কাছে ইস্তফাপত্র পাঠিয়েছেন তিনি। মূলত, রাজ্য কংগ্রেসের সঙ্গে তৃণমূলের সম্পর্কের জেরেই ছিল ফাটল।



তাঁর অভিযোগ, এরাজ্যে তৃণমূলের বি-টিম হিসেবে কাজ করছে কংগ্রেস। রাজ্য কংগ্রেসের কোনও গুরুত্ব নেই। তাদের বক্তব্য কেউ গুরুত্ব দেয় না। তার মতে যেখানে তৃণমূলের হাত শক্ত করতে যেভাবে রাজ্য কংগ্রেস কাজ করছে তাতে আর তার পক্ষে দলে থাকা সম্ভব নয়। কৌস্তভ বাগচীর দাবি, কংগ্রেস হাইকমান্ডের কাছে রাজ্য তৃণমূলই বেশি গুরুত্বপূর্ণ। প্রদেশ কংগ্রেসের কোনও গুরুত্বই নেই। কংগ্রেস তার রাজনৈতিক সত্তা হারিয়েছে আর তাই তিনি পদত্যাগ করলেন।



সামনেই লোকসভা নির্বাচন আর তার আগে কৌস্তুভ বাগচীর পদত্যাগ খুব গুরুত্বপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। কৌস্তভ বলেন, "প্রাথমিক সদস্যপদ সহ আমি প্রদেশ কংগ্রেসের সদস্য ছিলাম। সেই সব থেকে ইস্তফা দিয়েছি। ইস্তফাপত্র পাঠিয়েছি দলের সর্বভারতীয় সভাপতি, রাজ্য সভাপতিকে ইস্তফাপত্র পাঠিয়েছি। আমার যা যা বক্তব্য ছিল আমি লিখেছি সবই। এখানে কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্ব তৃণমূল কংগ্রেসকে নিজেদের দলের অংশ বলে মনে করে। এরাজ্যে প্রদেশ কংগ্রেসের আলাদা করে কোনও গুরুত্বই নেই। কংগ্রেসে থাকে মানে আত্মসম্মানের সঙ্গে সমঝোতা করা। সেটা করতে পারব না।''