Weather Updates: নিউ ইয়ারে কুয়াশার চাদরে মুড়লো উত্তর ভারত, জানুন আবহাওয়ার খবর 

A layer of fog


Weather Updates: ডিসেম্বর মাস শেষ হয়ে আজ থেকে নতুন বছর শুরু হয়েছে। জানুয়ারির প্রথম দিনেই স্যাটেলাইট ছবি প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর। পুরো উত্তর ভারত জুড়ে কুয়াশার স্তর দৃশ্যমান। আবহাওয়া অধিদফতর বলছে, আগামী দুইদিন প্রচণ্ড ঠান্ডা ও ঘন কুয়াশার মুখে পড়তে হতে পারে জনগণকে। কুয়াশার কারণে অনেক রাজ্যে রেল, বিমান ও সড়ক পরিবহন ক্ষতিগ্রস্ত হচ্ছে।

যে রাজ্যগুলিতে কুয়াশার স্তর দেখা গেছে

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুসারে, 1 জানুয়ারী, 2024 সকাল 6:15 টায় একটি স্যাটেলাইট ছবি তোলা হয়েছিল। যেখানে পাঞ্জাব, উত্তর রাজস্থান, হরিয়ানা, দিল্লি, উত্তর প্রদেশ, বিহার, উত্তর-পশ্চিম মধ্যপ্রদেশ, দক্ষিণ উত্তরাখণ্ড, উপ-হিমালয় পশ্চিমবঙ্গের উপর কুয়াশার একটি স্তর দৃশ্যমান।


ঘন কুয়াশার সম্ভাবনা

রবিবার দিল্লি-এনসিআর, পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, উত্তর রাজস্থান, জম্মু ও কাশ্মীরের কিছু অংশে হাড়-ঠাণ্ডা ঠান্ডা ছিল। মেঘলা ছিল এবং সূর্য বের হয়নি। শ্রীনগর ও অনন্তনাগে তাপমাত্রা মাইনাস ৩.৪ ডিগ্রি এবং গুলমার্গে মাইনাস ৩.৫ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। সড়কে যানবাহন চলাচল করে। কুয়াশার কারণে ট্রেনগুলোও তাদের গন্তব্যে পৌঁছাতে ঘণ্টার পর ঘণ্টা সময় নেয়। 2 জানুয়ারি সকালে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় এবং ইউপির কিছু অংশে এবং তার পরে তিন দিন কিছু এলাকায় খুব ঘন কুয়াশা পড়ার সম্ভাবনা রয়েছে।

মরসুমের শীতলতম দিনটি ছিল 31 ডিসেম্বর 2023

রোববার তাপমাত্রার পারদ নেমে যাওয়ায় সর্বোচ্চ তাপমাত্রা চার বছরের পর সর্বনিম্ন রেকর্ড করা হয়েছে। এটি ছিল চলতি মৌসুমের সবচেয়ে শীতলতম দিনও। সোমবার থেকে বাতাসের দিক পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। উত্তর-পশ্চিম দিক থেকে বয়ে যাওয়া বরফের বাতাসের কারণে তাপমাত্রা আরও কমবে। আবহাওয়া অধিদপ্তর সোমবার কমলা সতর্কতা জারি করেছে। আঞ্চলিক আবহাওয়া কেন্দ্র অনুসারে, রবিবার দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা 15.9 ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল, যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি কম।


satellite picture taken at 06:15 IST on January 1, 2024: IMD
satellite picture taken at 06:15 IST on January 1, 2024: IMD

সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে 11.7 ডিগ্রি, যা স্বাভাবিকের চেয়ে পাঁচ ডিগ্রি বেশি। সকালে কুয়াশা ছিল। সারাদিন আকাশ মেঘলা ছিল। আবহাওয়া অধিদপ্তর সোমবার কমলা সতর্কতা জারি করেছে। দিনের বেলা আকাশ পরিষ্কার থাকবে। সকালে মাঝারি থেকে ঘন কুয়াশা থাকবে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বাতাসের পরিবর্তনের পর ঠাণ্ডা বাতাসের কারণে সকালের তাপমাত্রা কমবে।

একদিন আগে রবিবার রিজ এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল। এখানে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে 10 ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও, লোধি রোডে তাপমাত্রা ছিল 10.8 ডিগ্রি সেলসিয়াস, আয়া নগরে 11.4 এবং পালামে 11.7 ডিগ্রি সেলসিয়াস। একই সময়ে, রিজে সর্বোচ্চ তাপমাত্রা 14.6 ডিগ্রি সেলসিয়াস, লোধি রোডে 15.0, পালামে 16.1 এবং আয়া নগরে 16.4 ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।