New Year 2024 Rule Change: বছরের প্রথমদিনেই খুশির খবর, কমলো রান্নার গ্যাসের দাম


New Year 2024 Rule Change



New Year 2024 Rule Change: আজ বছরের প্রথম দিন, আজ শুধু ক্যালেন্ডারই পরিবর্তিত হয়নি আরও অনেক কিছু পরিবর্তনও হয়েছে। যা সাধারণ মানুষের জীবনে প্রভাব ফেলবে নিশ্চিত। নতুন বছরে অনেক বড় পরিবর্তন ঘটতে যাচ্ছে। এ বছর লোকসভা নির্বাচনও হওয়ার কথা। এর পাশাপাশি সিম কার্ড এবং জিএসটি-তেও পরিবর্তন আসতে চলেছে। সামগ্রিকভাবে, আজ থেকে 5টি জিনিস পরিবর্তন হচ্ছে। এর মধ্যে গ্যাস সিলিন্ডারের দাম থেকে শুরু করে যানবাহনের দাম সবই অন্তর্ভুক্ত।

আজ থেকে কি পরিবর্তন?

আধার আপডেট ফি দিতে হবে (Aadhaar update fees will have to be paid)

যদি আপনার আধার কার্ডে আপনার নাম বা ঠিকানা ভুল লেখা থাকে এবং আপনি তা সংশোধন করতে চান, তাহলে এখন থেকে আপনাকে এর জন্য একটি ফি দিতে হবে। আপনি যদি আধার কার্ডে কোনও পরিবর্তন করতে চান তবে আপনাকে 50 টাকা দিতে হবে।

ব্যাঙ্ক লকার চুক্তির নিয়মে পরিবর্তন (Change in the rules of bank locker agreement)

নতুন বছরে, ব্যাঙ্ক লকার চুক্তির নিয়মও বদলেছে। এখন থেকে ব্যাঙ্ক লকার চুক্তি নতুন করে সই করতে হবে। যদি ব্যাঙ্ক লকার চুক্তি নতুন করে স্বাক্ষর না করা হয়, লকার ফ্রিজ করা হতে পারে।

সিমের জন্য KYC আবশ্যক (KYC is necessary for SIM)

আজ থেকে সিম কেনার সময় KYC জমা দিতে হবে। আগে অবিলম্বে কেওয়াইসি করার প্রয়োজন ছিল না। আপনি পরেও KYC করাতে পারতেন। কিন্তু নতুন বছরে এই নিয়ম পাল্টেছে। আপনাকে বায়োমেট্রিক্সের মাধ্যমে বিস্তারিত যাচাই করতে হবে।

ডিম্যাট অ্যাকাউন্টের জন্য নমিনি প্রয়োজন (Nominee required for demat account)

নতুন বছরে ডিম্যাট অ্যাকাউন্ট সংক্রান্ত নিয়মও বদল হয়েছে। এখন ডিম্যাট অ্যাকাউন্টে নমিনি যোগ করা বাধ্যতামূলক করা হয়েছে। 31শে ডিসেম্বর পর্যন্ত ডিম্যাট অ্যাকাউন্টে নমিনি যুক্ত করার সুযোগ দেওয়া হয়েছিল।

এলপিজি সিলিন্ডারের নতুন দর প্রকাশিত হয়েছে (New rate of LPG cylinder released)

আজ নতুন বছরের প্রথম দিনে এলপিজি সিলিন্ডারের নতুন দাম প্রকাশ করা হয়েছে। আজ বাণিজ্যিক এলপিজি সিলিন্ডার দেড় টাকা কম হয়েছে। একই সময়ে, ঘরোয়া এলপিজি সিলিন্ডারে কোনও পরিবর্তন করা হয়নি।

এই দাম কমানোর পরে দিল্লিতে 19 কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম 1,755.50 টাকা হয়েছে। আগে এটি 1,757 টাকায় পাওয়া যেত। দিল্লিতে দাম কমেছে দেড় টাকা। সর্বাধিক 4.50 টাকার কমেছে চেন্নাইয়ে। এখন চেন্নাইয়ে 19 কেজি সিলিন্ডার 1,924.50 টাকায় পাওয়া যাবে। মুম্বইতে দাম 1.50 টাকা কমে 1,708.50 টাকা হয়েছে। যেখানে কলকাতায় দাম ৫০ পয়সা বেড়েছে এবং সর্বশেষ দাম হয়েছে 1,869 টাকা।