নতুন বছরে বদলে যেতে চলেছে একাধিক নিয়ম


new rules



Financial Deadline: 

আজ নতুন বছরে (New Year 2024) বদলে যেতে চলেছে বেশকিছু আর্থিক নিয়ম (Financial News) যা আপনার জানা জরুরী । কারণ এই পরিবর্তন গুলি আপনার পকেটে ফেলতে পারে বড় প্রভাব। ব্যাঙ্কিং (Banking), সিম কার্ড (Sim Card), বিমা (Insurance) একাধিক ক্ষেত্রে নতুন নতুন নিয়ম প্রযোজ্য হবে। আর এই নতুন নিয়মগুলো হল-



এলপিজি ও সিএনজি, পিএনজির দাম পরিবর্তন হতে পারে

প্রতি মাসের এক তারিখ এলপিজি ও সিএনজি, পিএনজির দাম পরিবর্তন হয়। সেই অনুযায়ী ১লা জানুয়ারি ২০২৪-এও পরিবর্তন হবে দাম। 



সিম কার্ড

নতুন টেলিকম বিল কার্যকর হওয়ার পর মোবাইল সিম কার্ডের নিয়মে পরিবর্তন আসবে। কোনও গ্রাহককে বার্তা পাঠানোর আগে টেলিকম সংস্থাকে গ্রাহকের অনুমোদন নিতে হবে। এছাড়াও, সরকার টেলিকম সংস্থাগুলির জন্য ডিজিটাল কেওয়াইসি করা বাধ্যতামূলক করেছে। জানুয়ারি 1, 2024 থেকে আপনাকে একটি নতুন সিম কার্ড কেনার সময় বায়োমেট্রিক্সের মাধ্যমে তথ্য জমা দিতে হবে।


আয়কর রিটার্ন

2022-23 আর্থিক বছরে করদাতাদের আইটিআর ফাইল করার ডেডলাইন ছিল 31 ডিসেম্বর, 2023। যদি করদাতারা তাদের আয়কর দাখিল না করে থাকেন রিটার্ন, 1 জানুয়ারি, 2023 থেকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে।



ব্যাঙ্ক লকারের নিয়ম

১ জানুয়ারি থেকে ব্যাঙ্ক লকারের জন্য নতুন চুক্তি স্বাক্ষর করতে হবে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) 31 ডিসেম্বর 2023 এর মধ্যে রিনিউয়াল করার নির্দেশ দিয়েছিল৷ চুক্তিটি 1 জানুয়ারি 2024 থেকে কার্যকর হবে।



ডিম্যাট অ্যাকাউন্ট

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) 31শে ডিসেম্বর 2023 একটি ডিম্যাট অ্যাকাউন্টে নমিনি যুক্ত করার শেষ তারিখ হিসাবে দিয়েছে। যেসব অ্যাকাউন্ট হোল্ডার নমিনি যোগ করেননি, তাদের অ্যাকাউন্ট 1 জানুয়ারি 2024 থেকে ফ্রিজ করা হতে পারে বলে খবর ছিল। যদিও এই সময়সীমা আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।



বিমা প্রিমিয়ামের খরচ

নতুন বছরে 2024 সালে বিমা প্রিমিয়ামের খরচ আরও বাড়তে পারে। তাই এই বিষয়ে সময়মতো পরিকল্পনা করুন।



বিমানে ভ্রমণের খরচ বাড়বে

নতুন বছরে বিমানে ভ্রমণ ব্যয়বহুল হওয়ার সম্ভাবনা রয়েছে। এয়ারলাইন টিকিটের উপর কর 20 শতাংশ বৃদ্ধি পেতে পারে।