ওরা সীতার নাম নেয় না কেন? সভামঞ্চ থেকে প্রশ্ন মুখ্যমন্ত্রী মমতার

ওরা সীতার নাম নেয় না কেন? সভামঞ্চ থেকে প্রশ্ন মুখ্যমন্ত্রী মমতার



প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে অযোধ্যায় রাম মন্দিরের গর্ভগৃহে শ্রী রামলালার নতুন মূর্তির প্রাণপ্রতিষ্ঠা সম্পন্ন হয়। দেশ-বিদেশের লাখ লাখ রাম ভক্ত এই পবিত্র মুহূর্তের সাক্ষী হয়ে ওঠেন। পবিত্র করার সময় হেলিকপ্টারে নবনির্মিত রাম জন্মভূমি মন্দিরে ফুল বর্ষণ করা হয়। অভিষেক অনুষ্ঠানের পর ভগবান রামের সামনে প্রণাম করেন প্রধানমন্ত্রী মোদী। অনুষ্ঠানের পর অনশন ভাঙলেন প্রধানমন্ত্রী মোদি।


এর আগে, সোনালি রঙের কুর্তা, ক্রিম রঙের ধুতি এবং উত্তরি পরিহিত প্রধানমন্ত্রী মোদি নবনির্মিত রাম মন্দিরের প্রধান ফটক থেকে পায়ে হেঁটে অনুষ্ঠানস্থলে পৌঁছেন এবং গর্ভগৃহে প্রবেশ করেন। এসময় তিনি তার হাতে লাল রঙের কাপড়ে মোড়ানো একটি রুপার ছাতাও নিয়ে আসেন। অভিষেক অনুষ্ঠানের সময় বাজানো সুরেলা 'মঙ্গল ধ্বনি'-তে দেশজুড়ে ৫০টি ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র ব্যবহার করা হয়েছিল।


এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, একই দিনে বাংলায় একটি মিছিল করবেন তিনি। সেই মতন আজ সর্বধর্মের মানুষদের নিয়ে মিছিল এবং মিছিল শেষে সভা করেন। 


রামমন্দির প্রসঙ্গে মমতা বললেন, ‘‘আমি রামের বিরুদ্ধ নই। রাম-সীতাকে শ্রদ্ধা করি। কিন্তু তোমরা তো কই সীতার কথা বল না! তোমরা কি নারীবিরোধী? সীতা না থাকলে রাম হয় না। আর কৌশল্যা দেবী না থাকলে, মা না থাকলে রামের জন্ম হয় না। মায়েরাই জন্ম দেয়। ১৪ বছর বনবাসে সীতাই রামের সঙ্গে ছিলেন। আবার তাঁকে নিজেকে প্রমাণ করতে অগ্নিপরীক্ষাও দিতে হয়েছিল। আমরা জানি। আমরা তাই নারীশক্তি দুর্গার পুজো করি। রামই সেই দুর্গার পুজো করেছিলেন রাবণের সঙ্গে যুদ্ধে যাওয়ার আগে।’’