মাধ্যমিক গণিত (Madhyamik Mathematics 2024)

Madhyamik math


গণিত ভীতি অনেকেরেই রয়েছে। অন্য বিষয় গুলিতে পোক্ত হলেও গণিতের বিষয় আসলে অনেক পরীক্ষার্থী টেনশনে পড়ে যান। সামনেই মাধ্যমিক পরীক্ষা তার আগে পরীক্ষার্থীদের জেনে নেওয়া ভালো কিভাবে প্রশ্নের উত্তর করলে বিনা চিন্তায় ভালো ভাবে উত্তর করা যাবে। 


গণিত প্রশ্নের নম্বর বিভাজন

○ পাটিগণিত - মোট 21

বহুবিকল্প ভিত্তিক 2 + শূন্যস্থান 1+ সত্য/মিথ্যা 2 + সংক্ষিপ্ত উত্তর ভিত্তিক প্রশ্ন 6 + দীর্ঘ উত্তর ভিত্তিক প্রশ্ন 10


○ বীজগণিত - মোট 24

বহুবিকল্প ভিত্তিক 1 + শূন্যস্থান 2+ সত্য/মিথ্যা 2 + সংক্ষিপ্ত উত্তর ভিত্তিক প্রশ্ন 4 + দীর্ঘ উত্তর ভিত্তিক প্রশ্ন 15


○ জ্যামিতি - মোট 26

বহুবিকল্প ভিত্তিক 2 + শূন্যস্থান 2+ সত্য/মিথ্যা 1 + সংক্ষিপ্ত উত্তর ভিত্তিক প্রশ্ন 8 + দীর্ঘ উত্তর ভিত্তিক প্রশ্ন 13


○ পরিমিতি - মোট 25

বহুবিকল্প ভিত্তিক 1 + শূন্যস্থান 1+ সত্য/মিথ্যা 1 + সংক্ষিপ্ত উত্তর ভিত্তিক প্রশ্ন 6 + দীর্ঘ উত্তর ভিত্তিক প্রশ্ন 16



হাতে প্রশ্নপত্র পেয়ে কীভাবে এগোবে-

▪ধীর-স্থিরভাবে ভালো করে গোটা প্রশ্নপত্রটি পড়ে নাও। 

▪ তারপর যে অংকগুলো উত্তর করবে, সেগুলোর একটা ছক করে নাও। 

▪অবশ্যই প্রথমে জানা এবং সহজ অংকগুলো করতে হবে, কঠিন ও অজানা অংক করতে গিয়ে অনেক ক্ষেত্রে প্রথম দিকের গুরুত্বপূর্ণ সময় নষ্ট হয়ে যায় ফলে শেষের দিকে চাপে পড়তে হবে‌ তাই আগে জানা ও সহজ প্রশ্নের উত্তর করতে হবে। 


▪কারো কারো ক্ষেত্রে এমন হতে পারে যে সব প্রশ্নেরই উত্তর জানা, সেক্ষেত্রে সহজে পারবে যেগুলো, সেগুলো নির্ভুলভাবে আগে করবে। 



দাগ নম্বর ধরে ধরে প্রশ্নপত্রে কিভাবে এগোতে হবে? 

▪1,2 এবং 3 দাগের প্রশ্নগুলোতে যথাক্রমে বহুবিকল্প ভিত্তিক, শূন্যস্থান এবং সত্য/মিথ্যা থাকে, প্রতিটিতে এক নম্বর। এর জন্য রাফ-ওয়ার্ক জরুরি নয়, তবে করলে ভালো।


▪কিন্তু 4-এর দাগের প্রত্যেকটি প্রশ্নের জন্য কী করে করলে, তা দেখাতে হবে। এই অংশে উত্তর করার সময় একবার করে রিভাইজ করে নিতে পারলে ভাল। এখানে বারোটার মধ্যে করতে হয় দশটা। যদি এক-আধটা না পারো, তাহলে মোটামুটি একটা জায়গা ছেড়ে দিয়ে চলে যাবে, পরে করে দেবে।

পাটিগণিত- 5 এর দাগের প্রশ্ন থাকে পাটিগণিত থেকে। তিনটি অঙ্কের মধ্যে দুটি অংক করতে হয়। ঠিকমতো বিবৃতি সহকারে লিখে শেষে উত্তরটা অবশ্যই লিখবে। এতে ফুল মার্কস পাওয়া আদৌ শক্ত নয়


বীজগণিত- এরপর থাকে 6 থেকে 8 এর দাগের প্রশ্ন। এগুলো মূলত বীজগণিত থেকে। প্রশ্নের নির্দেশ ঠিক মতো অনুসরণ করে করতে হবে। 


জ্যামিতি- 9 থেকে 11 দাগের প্রশ্ন হল জ্যামিতির। এখানে থাকে উপপাদ্য, সম্পাদ্য এবং একটা প্রয়োগ ভিত্তিক প্রশ্ন। উপপাদ্যের প্রশ্ন উত্তর করার সময়ে ছবি অবশ্যই পেন্সিলে আঁকবে। ছবির সঙ্গে লেখার মিল থাকা আবশ্যক। আর সম্পাদ্য করার সময়ে পেন্সিল কম্পাসের দাগ স্পষ্ট হওয়া জরুরি। কোনো দৈর্ঘ্যের মাপ নেওয়ার প্রয়োজন হলে তা স্কেল ব্যবহার করে প্রথমেই নিয়ে নিতে হবে। সম্পাদ্যের সব কাজ কম্পাসের সাহায্যে করতে হবে, স্কেল শুধুমাত্র লাইন টানার জন্য ব্যবহার হবে, মাপ নেওয়ার জন্য নয়। অন্তর্বৃত্ত আঁকার ক্ষেত্রে আরো বেশি যত্নবান হবে।


পরিমিতি- এরপর 12 দাগে পরিমিতি প্রশ্ন, করতে হবে চারটি। এখানে ছবি আঁকা জরুরি নয়, তবে আঁকলে পেন্সিল দিয়ে আঁকবে। আর যে সূত্রের সাহায্যে উত্তর করবে, তা পরিষ্কার করে খাতায় লিখবে এবং একক লেখার ক্ষেত্রে সজাগ থাকবে। এখানে ক্যালকুলেশনের কাজ অনেকটা থাকে। তাই সঙ্গে সঙ্গে মিলিয়ে দেখে নেবে।



▪গোটা প্রশ্নপত্রের কোনো একটা প্রশ্নের উত্তর নাও মিলতে পারে, তাতে চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। সেই অবস্থায় ঠান্ডা মাথায় প্রশ্নটা একবার পড়ে নাও। তারপর তোমার করা উত্তর ভালো করে চেক করো, যদি ভুল কোথাও না খুঁজে পাও, পরবর্তী অংকে চলে যাও। সময় নষ্ট করার প্রয়োজন নেই। এখানে একটা গুরুত্বপূর্ণ কথা হল, উত্তর-না মেলা অংকটি কিন্তু কোনোও ভাবেই কাটা যাবে না। কারণ অঙ্কের ক্ষেত্রে প্রতিটি স্টেপের জন্য নম্বর বরাদ্দ থাকে


▪সব শেষে ফাইনাল রিভিশন এর জন্য মিনিট পনেরো-কুড়ি যেন হাতে থাকে। ঠান্ডা মাথায় সব মিলিয়ে দেখে নেবে। সব উত্তর করা হয়েছে কিনা, কোন প্রশ্ন বা প্রশ্নের অংশ বাদ পড়ে গেল কিনা, যে উত্তর চাওয়া হয়েছে তা যথাযথ ভাবে দেওয়া হয়েছে কিনা, সব গুলো ঠিক মতো করে মিলিয়ে নিতে হবে। (Madhyamik Mathematics 2024 )


দেখবে অংক পরীক্ষা নিশ্চয়ই ভালো হবে। সকলকে অনেকশুভেচ্ছা।