West Bengal Weather Today: বড়দিনের আগে কেমন থাকবে ঠান্ডা, জানুন আবহাওয়ার খবর

West Bengal Weather Today


ঠান্ডার চেনা আমেজ কি মিলবে বড়দিনে? আম বাঙালির এই প্রশ্নের উত্তর মিলল আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাসে। তবে শীতবিলাসীদের জন্য খুব একটা সুখবর শোনায়নি আলিপুর। কারণ, ২৫ ডিসেম্বরের আগে, আগামী কয়েক দিন তাপমাত্রা একটু বাড়তে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এমনকি স্বাভাবিকের উপরে উঠতে পারে তাপমাত্রা। 

উত্তরের জেলাগুলোতে তাপমাত্রা প্রায় একইরকম থাকবে। আপাতত দার্জিলিংয়ের পার্বত্য এলাকাতেও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলায়। কুয়াশার বেশি সম্ভাবনা কোচবিহারে।

মঙ্গলবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস, ডিসেম্বরের এই সময়ের নিরিখে যা স্বাভাবিক বলে জানিয়েছে হাওয়া অফিস। আর সর্বোচ্চ তাপমাত্রা ২৪.৩ ডিগ্রি সেলসিয়াস। উত্তরের জেলাগুলির মধ্যে সব চেয়ে বেশি পারদ পতন হয়েছে দার্জিলিঙে (সর্বনিম্ন ৪.৮ ডিগ্রি)। তার পরেই কালিম্পং (সর্বনিম্ন ৯.৪ ডিগ্রি)। দক্ষিণবঙ্গে পারদ পতনের নিরিখে বীরভূমের শ্রীনিকেতন (সর্বনিম্ন ১০.৮ ডিগ্রি)-কে হারিয়ে দিয়েছে বাঁকুড়ার বিষ্ণুপুর (১০.৫ ডিগ্রি)।


হাওয়া অফিস সূত্রে খবর, উত্তর-পশ্চিম ভারত থেকে পূর্ব ভারত পর্যন্ত কোল্ড প্যাসেজ তৈরি হয়েছে। যার জেরে আগামী কয়েকদিনে উত্তর-পশ্চিম ভারত ও মধ্য ভারতে তাপমাত্রা কমবে। পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডিগড়, দিল্লি, উত্তরপ্রদেশ, উত্তর রাজস্থান, পূর্ব মধ্যপ্রদেশ, উত্তর ছত্রিশগড়, উত্তর ঝাড়খণ্ড, পশ্চিম বিহার এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পশ্চিমের জেলাগুলো এই কোল্ড প্যাসেজের আওতায় পড়ছে। তাপমাত্রা থাকবে ৫ ডিগ্রি থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।