Savings Schemes: সুকন্যা সমৃদ্ধি থেকে একাধিক প্রকল্পে নতুন বছরে মোদী সরকারের বড় উপহার

Modi government's gift on New Year


নতুন বছরে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হারে পরিবর্তনের ঘোষণা দিয়েছে সরকার। সরকারি ঘোষণা অনুযায়ী, 3 বছরের সঞ্চয় প্রকল্পে সুদের হার 0.1% বৃদ্ধি করা হয়েছে। সুকন্যা সমৃদ্ধি প্রকল্পে (Sukanya Samriddhi Yojana) সুদের হার 0.2% বৃদ্ধি করা হয়েছে। এখন জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে সুকন্যা সমৃদ্ধি যোজনায় 8.2% সুদ পাওয়া যাবে।


সরকারের প্রকাশিত তথ্য অনুসারে, ভারত অর্থনীতির দিক থেকে উজ্জ্বলভাবে পারফর্ম করে চলেছে। গত বছরের ৫ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধির হারের তুলনায় এ বছর অর্থনীতির ৮টি খাতে ৭ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি রেকর্ড করা হয়েছে। যা ভারতের ক্রমবর্ধমান আত্মবিশ্বাস এবং তার অর্থনীতির প্রসারকে প্রতিফলিত করে।


শুক্রবার প্রকাশিত সরকারী তথ্য অনুসারে, আটটি মূল অবকাঠামো খাতের উৎপাদন 2023 সালের নভেম্বরে 7.8 শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা আগের বছরের সময়ের তুলনায় 5.7 শতাংশ বৃদ্ধি পেয়েছিল। এই মাসে অপরিশোধিত তেল এবং সিমেন্ট ছাড়া সব সেক্টরে ভাল উৎপাদন বৃদ্ধি রেকর্ড করা হয়েছে।


চলতি বছরের অক্টোবরে মূল খাতগুলোর (coal, crude oil, natural gas, refinery products, fertilizers, steel, cement and electricity) প্রবৃদ্ধি ছিল ১২ শতাংশ। কয়লা ও শোধনাগার পণ্য উৎপাদনে দ্বিগুণ প্রবৃদ্ধি রেকর্ড করা হয়েছে। আটটি সেক্টরের উৎপাদন বৃদ্ধি 2023-24 সালের এপ্রিল-নভেম্বর মাসে 8.6 শতাংশ ছিল, যা আগের বছরের সময়কালে 8.1 শতাংশ ছিল।