foot crack treatment: ঠান্ডা পড়তেই পায়ের গোড়ালি ফাটার সমস্যা ! ঘরোয়া উপায়ে মুহূর্তেই সমাধান



foot crack image, sangbad ekalavya logo and mail address
foot crack  


foot crack reason: শীতের মৌসুমে পায়ের গোড়ালি ফাটা একটি সাধারণ সমস্যা, এই সমস্যা নিয়ে চিন্তা না করে ঘরোয়া উপায় অবলম্বন করাই ভালো। শীতের মৌসুমে এই সমস্যা আরও গুরুতর হয়ে ওঠে। এমন পরিস্থিতিতে আপনার পায়ের সৌন্দর্য একেবারেই নষ্ট হয়ে যায়। তবে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।






আপনার পা যদি বেশি জল এবং ধুলার সংস্পর্শে আসে, তাহলে ফাটল হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। গোড়ালি গভীরভাবে ফাটলে অনেক ব্যথা হয়। আর ফাটল দেখা দেওয়ার আগে কিছু ব্যবস্থা নেওয়া ভাল যাতে এই জাতীয় সমস্যাগুলি এড়ানো যায়।






ফাটা গোড়ালি সারাতে ঘরোয়া উপায়



1. নারকেল তেল



আমরা প্রায়শই চুলের জন্য নারকেল তেল ব্যবহার করি তবে এটি পায়ের গোড়ালির ক্র্যাক সারাতেও নারকেল তেল ব্যবহার হয়। এটি শুধুমাত্র ময়েশ্চারাইজ রাখবে না বরং সংক্রমণ থেকেও রক্ষা করতে পারে।


2. কলা


কলা আপনার ত্বককে শুষ্ক হওয়া থেকে রক্ষা করে। 2টি পাকা কলা দিয়ে একটি পেস্ট তৈরি করুন এবং এটি পায়ের গোড়ালিতে 20 মিনিটের জন্য লাগিয়ে রাখুন, তারপরে পা ভালো করে ধুয়ে পরিষ্কার করুন। আপনার গোড়ালি প্রায় 2 সপ্তাহের মধ্যে নিরাময় হবে।




3. হালকা গরম জল দিয়ে পরিষ্কার করা


আপনার ফাটা গোড়ালি সারানোর জন্য, আপনার পা হালকা গরম জলে প্রায় 20 মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। একটি স্ক্রাবার দিয়ে আপনার পায়ের গোড়ালি ঘষুন । জল থেকে বের করে গোড়ালিতে সরিষার তেল মাখিয়ে তারপর মোজা পরুন কয়েকদিনের মধ্যেই আপনার গোড়ালি ঠিক হয়ে যাবে।






Disclaimer: প্রিয় পাঠক, আমাদের খবর পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। শুধুমাত্র আপনাদের সচেতন করার উদ্দেশ্যেই এই খবরটি লেখা হয়েছে। আমরা এই লেখায় ঘরোয়া প্রতিকার ও সাধারণ তথ্যের সাহায্য নিয়েছি। আপনি যদি কোথাও আপনার স্বাস্থ্য সম্পর্কিত কিছু পড়েন তবে তা প্রয়োগ করার আগে অবশ্যই একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।