NIOS থেকে D.El.Ed করা শিক্ষকদের জন্য গুরুত্বপুর্ন রায় দিতে চলেছে সুপ্রীম কোর্ট

supreme court, nios logo



আগামী মঙ্গলবার উলট পালট হতে পারে অনেক কিছু। সুপ্রীম কোর্টের রায়ের উপর নির্ভর করবে NIOS থেকে D.El.Ed করা শিক্ষকদের চাকরী।

আগামী ২৮ নভেম্বর মঙ্গলবার, সুপ্রিমকোর্টে NIOS এর 18 মাসের কোর্স নিয়ে রায় হতে চলেছে। যদিও মামলাটি উত্তরাখণ্ডের, তবে এর প্রভাব সারা দেশেই পড়তে চলেছে।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন স্কুলিং (NIOS) থেকে ডিএলএড (D.El.Ed) করা প্রার্থীদের প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অংশ গ্রহণ করতে দেওয়া সম্পর্কে রায় দেবে দেশের সর্বোচ্চ আদালত।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন স্কুলিং (NIOS) থেকে ডিএলএড ((D.El.Ed)) করা প্রার্থীদের ২৬৪৮টি পদে শিক্ষক নিয়োগে অন্তর্ভুক্তর্ভু করার হাইকোর্টের সিদ্ধান্তের বিরুদ্ধে উত্তরাখণ্ড সরকার সুপ্রিম কোর্টে আবেদন করেছিল। সেই মামলার রায় দেওয়া হবে আগামী মঙ্গলবার।

প্রসঙ্গত উত্তরাখণ্ডের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের জন্য, শিক্ষা বিভাগ 2020-21 সালে 2648 টি পদের জন্য আবেদন আহ্বান করেছিল। জেলা শিক্ষা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের D.El.Ed এবং B.Ed প্রার্থীদের পাশাপাশি যারা NIOS থেকে D.El.Ed করেছেন তারা এর জন্য আবেদন করেছিলেন। সরকার প্রথমে NIOS থেকে D.El.Ed করা প্রার্থীদের শিক্ষক নিয়োগে অন্তর্ভুক্তর্ভু করেছিল, কিন্তু পরে তাদের বাদ দেওয়া হয়। এরপর সরকারের এই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে গিয়েছিলেন NIOS-এর ডিএলএড প্রার্থীরা।

হাইকোর্ট ২০২২ সালের ১০ ফেব্রুয়ারি সরকারি আদেশ বাতিল করে শিক্ষক নিয়োগে অন্তর্ভুক্তর্ভু করার নির্দেশ দিলেও হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে সরকার সুপ্রিম কোর্টে যায়। আগামী মঙ্গলবার এই মামলার রায় দেওয়া হবে।

ফলে শুধু উত্তরাখণ্ডের NIOS থেকে ডিএলএড (D.El.Ed) করা চাকরিরত শিক্ষকরাই নয় আগামী মঙ্গলবার সুপ্রীম কোর্টের রায়ের দিকে তাকিয়ে থাকবে সমগ্র দেশের NIOS থেকে ডিএলএড (D.El.Ed) করা শিক্ষকরাই। কারন দেশজুড়ে বিভিন্ন রাজ্যেই এই ধরনের প্রশিক্ষিতরা শিক্ষকতার সাথে যুক্ত রয়েছেন।