বহিষ্কারের সুপারিশ জানিয়ে ৫০০ পাতার চিঠি, চাপে মহুয়া!

Mahua maitra


টাকা নিয়ে সংসদে প্রশ্ন তোলার অভিযোগ নিয়ে টানাপোড়েনের মধ্যেই তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে (Mahua Moitra) সংসদ থেকে বহিষ্কারের সুপারিশ জমা পড়লো স্পিকার ওম বিড়লার কাছে। জানা যাচ্ছে সুপারিশ করতে চলেছে সংসদের নীতি কমিটি। মহুয়ার বিরুদ্ধে ৫০০ পাতার রিপোর্ট তৈরি করেছে তারা। টাকা নিয়ে আদানির বিরুদ্ধে প্রশ্ন তোলার অভিযোগেই এই পদক্ষেপ এমনটাই খবর। 


নীতি কমিটির বৈঠকে মহুয়াকে বহিষ্কার করার সুপারিশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মহুয়ার কার্যকলাপকে 'অনৈতিক', 'অত্যন্ত আপত্তিকর', 'অপরাধমূলক' এবং 'জঘন্য' বলে রিপোর্টে উল্লেখ করে কঠোর পদক্ষেপ করা উচিত বলেও জানিয়েছে নীতি কমিটি।


বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, রিপোর্টে উল্লেখ মহুয়া মৈত্র এবং ব্যবসায়ী দর্শন হীরানন্দানির মধ্যে যে টাকার লেনদেনের হদিশ মিলেছে, তাকে 'quid pro quo' অর্থাৎ বেআইনি লেনদেন বলে গন্য করা উচিত এবং ভারত সরকারের উচিত, বিষয়টি নিয়ে আইনি পথে, প্রাতিষ্ঠানিক ভাবে  তদন্ত চালানো এবং নির্দিষ্ট সময়ের মধ্যে তা শেষ করা।



জানা যাচ্ছে আসন্ন শীতকালীন অধিবেশনে লোকসভার স্পিকার ওম বিড়লার কাছে ওই সুপারিশপত্র জমা করা হবে। এরপর আলোচনা, ভোটাভুটির মাধ্যমে সিদ্ধান্ত হবে মহুয়ার সাংসদ পদ নিয়ে।