Holiday: নভেম্বরে ১৩দিন ছুটি মিলবে রাজ্য সরকারি কর্মীদের, কবে কবে?

Holiday



সদ্য শেষ হল দুর্গাপূজার ছুটি। সোমবার থেকে খুলে গেছে রাজ্য সরকারি অফিসগুলো। এদিকে রাজ্য সরকারি কর্মীদের জন্য খুশির খবর। নভেম্বর মাসে মোট ১৩দিনের ছুটি মিলবে রাজ্য সরকারি কর্মীদের। কালী পূজা থেকে ভাইফোঁটা এমনকি ছট পুজাও রয়েছে এই মাসেই।



১২ই নভেম্বর কালীপুজো। তবে সেদিন রবিবার। তবে রাজ্য সরকারি কর্মীদের অতিরিক্ত ছুটি রয়েছে ১৩ ও ১৪ই নভেম্বর। এরপরেই ১৫ই নভেম্বর ভাইফোঁটা আবার একই দিনে রয়েছে বিরসা মুন্ডার জন্মদিন। আবার ১৬ই নভেম্বর রয়েছে ভাইফোঁটার অতিরিক্ত ছুটি।



আবার, ১৯ই নভেম্বর ছটপুজা। সেদিনও রবিবার। তবে রাজ্য সরকারি কর্মীদের ২০ই নভেম্বর ছট পুজার জন্য অতিরিক্ত ছুটি রয়েছে। ফলে ১৮ থেকে ২০ টানা তিনদিন থাকছে ছুটি। এরপর ২৭শে নভেম্বর গুরু নানকের জন্মদিন। যদিও সেদিনটা সোমবার। ফলে রাজ্য সরকারি কর্মীরা শনিবার, রবিবার ও সোমবার টানা তিনদিন ছুটি উপভোগ করতে পারবেন।



প্রথমত, ১৯৮৮ সালের ‘নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট’ (এনআই) অনুযায়ী গোটা দেশেই কিছু ছুটি প্রাপ্য হয় সরকারি কর্মচারীদের। দ্বিতীয়ত, রাজ্য সরকার স্থানীয় উৎসব, পরবের জন্য ছুটি দিতে পারে। তৃতীয়ত, কিছু অতিরিক্তি ছুটি দেওয়ারও সুযোগ থাকে সরকারের হাতেই সব মিলিয়ে ১৩দিন ছুটি মিলবে নভেম্বরে।