Red Alert: উত্তরবঙ্গের জেলাগুলিতে লাল সতর্কতা জারি, ভয়াবহ অবস্থা, জানুন বিস্তারিত

Red Alert



আজ থেকে উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টি। উত্তরবঙ্গের সমস্ত জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা।মেঘভাঙা বৃষ্টির জেরে হড়পা বান দেখা দিয়েছে তিস্তা নদীতে। সিকিম ও পশ্চিমবঙ্গের তিস্তা সংলগ্ন এলাকার মানুষকে সতর্ক করেছে প্রশাসন। বিপুল পরিমাণ জল লোনাক হ্রদ চুংথাম বাঁধ ভেঙে চলে আসে তিস্তা নদীতে। দু’পাশ ছাপিয়ে সিকিমে ধ্বংসলীলা চালাতে থাকে তিস্তা।


ফ্ল্যাশ ফ্লাড এর কারণে ভেসে গ্যাছে NH 10 এর বহুল অংশ। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু প্রাণ। এ ছাড়াও গ্যাংটক কে কানেক্ট করা সিংতাম ব্রিজ ক্ষতিগ্রস্ত, মেলি ড্যাম ক্ষতিগ্রস্ত, চুংথাং ড্যাম ক্ষতিগ্রস্ত। ফলস্বরূপ স্বাভাবিক যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে গ্যাংটক, কালিম্পঙ, পেলিং, লাচেন, লাচুং এর সাথে।



উত্তর বঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্রামীণ কৃষি মৌসম সেবা কেন্দ্র এবং ভারত আবহাওয়া বিজ্ঞান বিভাগের পক্ষ থেকে লাল সতর্কতা জারি করা হয়েছে । উত্তর বঙ্গের জেলাগুলিতে আগামী ৪ থেকে ৬ অক্টোবর, ২০২৩ পর্যন্ত বৃষ্টিপাত এর পরিমান বৃদ্ধি পাবে। লাল সতর্কতা জারি করা হয়েছে জলপাইগুড়ি, কালিম্পং, দার্জিলিং, কোচবিহার, আলিপুরদুয়ার, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়। বলা হয়েছে এই সমস্ত জেলায় ভারী থেকে অতি ভারী (৭- ২০ সেন্টিমিটার) সাথে অতিরিক্ত ভারী বৃষ্টি (২০ সেন্টিমিটার) বৃষ্টির সম্ভাবনা আছে।


আগামীকাল এই বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া দপ্তর। জানিয়েছে। কোচবিহার, আলিপুরদুয়ার জেলার একটি দুটি জায়গায় অতিরিক্ত ভারী অর্থাৎ 30 সেন্টিমিটার এর বেশি বৃষ্টির সম্ভাবনা আছে।