আর নয় INDIA বইয়েও লেখা হোক BHARAT, সায় NCERT-র

Bharat


ইন্ডিয়া আর নয় লেখা হোক ভারত। পাঠ্যবইতেও আসলো পরিবর্তন। ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং সেন্টার (NCERT) এর বইয়ে এখন INDIA এর পরিবর্তে লেখা হবে BHARAT । NCERT প্যানেলের সদস্য CI আইজ্যাক বিষয়টি খোলসা করে জানিয়েছেন, প্যানেলের সব সদস্য প্রস্তাবে সম্মতি জানান। তাই NCERT-সব বইয়ে দেশের নাম India লেখার পরিবর্তে, Bharat লেখা হবে।



যদিও প্রস্তাবটি প্রাথমিকভাবে বেশ কয়েক মাস আগে উত্থাপন করা হয়েছিল, এখন এটি আনুষ্ঠানিক অনুমোদন পেয়েছে। এমনটাই জানা গেছে। প্যানেল সমস্ত বিষয়ের পাঠ্যক্রমের মধ্যে ভারতীয় জ্ঞান ব্যবস্থা (IKS) অন্তর্ভুক্ত করার একটি প্রস্তাবও উত্থাপন করেছে।পাঠ্যবইয়ে হিন্দুদের বিজয় আখ্যান তুলে ধরার পক্ষেও জোর দিয়েছে NCERT। পাঠ্যবইয়ে প্রাচীন ইতিহাসের পরিবর্তে 'উৎকৃষ্ট ইতিহাস' তুলে ধরতে বলা হয়েছে।



NCERT জাতীয় শিক্ষা নীতি (NEP) 2020 এর সাথে সঙ্গতি রেখে স্কুলের পাঠ্যপুস্তকগুলির পাঠ্যক্রম সংশোধন করছে৷ পরিষদ সম্প্রতি পাঠ্যক্রম, পাঠ্যপুস্তক এবং শেখার উপাদান চূড়ান্ত করার জন্য 19 সদস্যের একটি জাতীয় পাঠ্যক্রম এবং শিক্ষণীয় শিক্ষা উপকরণ কমিটি (NSTC) গঠন করেছে৷



প্রসঙ্গত, সম্প্রতি দেশের নাম বদলানো নিয়ে উত্তাল হয়েছে দেশীয় রাজনীতি। সব ভাষাতেই বিজেপি-র নেতা-সাংসদরা বেশ কিছু দিন ধরেই দেশের নাম শুধুমাত্র Bharat রাখার দাবি জানিয়ে আসছেন। G-২০ সম্মেলনে ভারতের পুস্তিকা থেকে আমন্ত্রণ সর্বত্র এই পরিবর্তন দেখা গেছে। শুরু হয়েছিল তীব্র সমালোচনা। দেশের সংবিধানে বর্ণিত, 'India, that is Bharat...', অর্থাৎ India, যা কিনা ভারত। ভারত ছাড়াও বিশ্বের বহু দেশের একাধিক নাম রয়েছে। তাই দেশের নাম পাল্টানোর নিয়ে প্রশ্ন ওঠে।



এদিকে একের পর এক বিতর্কে জড়াচ্ছে NCERT। পাঠ্যবই থেকে মুঘল ইতিহাস বাদ, বাদ বিবর্তনবাদ, নকশাল আন্দোলন এমনকি গাঁধী হত্যার কিছু লেখাও বাদ দিয়ে বিতর্কে জড়িয়েছে। এবার ইন্ডিয়ার পরিবর্তে ভারত।