প্রয়াত প্রাক্তন ভারতীয় কিংবদন্তি স্পিনার বিশান সিং বেদি

Bishan Singh Bedi


প্রাক্তন ভারতীয় ক্রিকেটার এবং কিংবদন্তি স্পিনার, বিশান সিং বেদি দীর্ঘ অসুস্থতার পরে সোমবার 77 বছর বয়সে মারা যান। তিনি স্ত্রী অঞ্জু, ছেলে অঙ্গদ ও মেয়ে নেহাকে রেখে গেছেন।



1946 সালে অমৃতসরে জন্মগ্রহণ করেন, বেদি ভারতের হয়ে 67টি টেস্ট খেলেছিলেন এবং 14টি পাঁচ উইকেট এবং একটি 10 উইকেট শিকার করে 266 উইকেট নিয়েছিলেন। তিনি ভারতীয় ক্রিকেটের স্পিনারদের গোল্ডেন কোয়ার্টেটের অংশ ছিলেন, অন্যরা হলেন ইরাপল্লী প্রসন্ন, ভগবত চদ্রশেখর এবং শ্রীনিবাস ভেঙ্কটরাঘবন, যিনি 1966 এবং 1978 সালের মধ্যে এক দশকেরও বেশি সময় ধরে ভারতের বোলিং ইউনিটের মূল গঠন করেছিলেন।




1990 সালে নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড সফরে বেদি সংক্ষিপ্তভাবে ভারতীয় ক্রিকেট দলের ম্যানেজার ছিলেন। তিনি একজন জাতীয় নির্বাচক এবং মনিন্দর সিং এবং মুরালি কার্তিকের মতো অনেক প্রতিভাবান স্পিনারদের পরামর্শদাতাও ছিলেন, যারা সবাই তার প্রযুক্তিগত অন্তর্দৃষ্টি দ্বারা নিজেকে তৈরি করেছিলেন।



তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন, প্রাক্তন ক্রিকেটার ইরফান খান। তাঁর এক্স হ্যান্ডলে তিনি লিখেছেন, বিশন সিংহ বেদী আর নেই। ভারতীয় ক্রিকেটে অপূরনীয় ক্ষতি হল। তাঁর পরিবারের প্রতি আমার সমবেদনা রইল। 



বেদীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন জয় শাহ, শাহরুখ খান ও সঞ্জয় দত্ত।