Maisa Abdel Hadi: হামাস হামলায় সমর্থনের অভিযোগে আরব-ইসরায়েলি অভিনেতা মাইসা আবদেল হাদিকে গ্রেপ্তার করা হয়েছে

Maisa Abdel Hadi


ইসরায়েলে হামাসের 7 অক্টোবরের হামলার বিষয়ে একটি সোশ্যাল মিডিয়া পোস্টের জন্য আটক করা হয়েছে একজন শীর্ষস্থানীয় আরব-ইসরায়েলি অভিনেত্রীকে। "সন্ত্রাসবাদে উস্কানি" দেওয়ার সন্দেহে আটক করা হয়েছে তাঁকে এমনটাই জানাচ্ছে পুলিশ এবং তার আইনজীবী।



মাইসা আবদেল হাদি - যিনি উত্তর ইসরায়েলি শহর নাজারেথের বাসিন্দা - সোমবার গ্রেপ্তার করা হয়েছিল এবং বৃহস্পতিবার (26 অক্টোবর) পর্যন্ত তাকে হেফাজতে রাখা হয়েছে, পুলিশ জানিয়েছে।



তিনি আরব ইসরায়েলিদের মধ্যে একজন যিনি বিধ্বংসী যুদ্ধ নিয়ে আলোচনা করে সোশ্যাল মিডিয়া পোস্টের কারণে আটক হয়েছেন। হাদি 7 অক্টোবরের ইসলামপন্থী জঙ্গি গোষ্ঠী হামাসের হামলার সময় গাজা উপত্যকা এবং ইসরায়েলের মধ্যে একটি বুলডোজারের বেড়া লঙ্ঘনের একটি ছবি পোস্ট করেছিলেন, যা ইসরায়েল বলে যে 1,400 জনেরও বেশি মানুষ নিহত হয়েছিল। গাজার হামাস বলছে, উপকূলীয় এলাকায় ইসরায়েলের প্রতিশোধমূলক হামলায় ৫ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।



1989 সালে জার্মানিকে বিভক্তকারী বার্লিন প্রাচীরের পতনের প্রসঙ্গে একটি ক্যাপশনে লিখেছেন "Let's go Berlin-style'' ("চলো বার্লিন-শৈলীতে যাই,") । "তার বিরুদ্ধে সন্ত্রাসবাদকে সমর্থন করার অভিযোগ রয়েছে," তার অ্যাটর্নি জাফর ফারাহ, যিনি মানবতার পরিচালকও অধিকার সমিতি মুসাওয়াত, এএফপিকে জানিয়েছেন। 37 বছর বয়সী এই অভিনেত্রী বেশ কয়েকটি সিরিজ, চলচ্চিত্র এবং নাটকে অভিনয় করেছেন।



আরব ইসরায়েলি গায়ক দালাল আবু আমনেহকেও এই সপ্তাহে তার একটি সোশ্যাল মিডিয়া পোস্টের জন্য সংক্ষিপ্তভাবে আটক করা হয়েছিল।



সূত্রের খবর, অধিকার প্রচারক এবং ইসরায়েলি পুলিশের মতে, ইসরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজার বাসিন্দাদের সাথে সংহতি প্রকাশ করার মন্তব্যের জন্য ইসরায়েলের আরব সংখ্যালঘু এবং পূর্ব জেরুজালেমের ফিলিস্তিনিদের বরখাস্ত করা হয়েছে, কলেজ থেকে বহিষ্কার করা হয়েছে এবং গ্রেপ্তার করা হয়েছে। ইসরায়েলি আরবরা ইসরায়েলের জনসংখ্যার এক পঞ্চমাংশ।