WB Primary TET Exam 2023: প্রাথমিক টেট পরীক্ষা ডিসেম্বরে, জেনেনিন তারিখ

WB Primary TET Exam 2023




এই মুহূর্তের বড় খবর আবারো অনুষ্ঠিত হতে চলেছে প্রাথমিক টেট পরীক্ষা 2023। 2023 সালের টেট পরীক্ষা চলতি বছরেই অনুষ্ঠিত হবে। পরীক্ষা নিয়ে শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছে প্রাথমিক পর্ষদ বলে খবর। কয়েকদিন থেকে শোনা যাচ্ছিলো ডিসেম্বরে হতে চলেছে প্রাথমিক টেট পরীক্ষা (WB Primary TET Exam 2023)। এবার জানা গেলো তারিখ। 


আরও জানা গেছে যে আজ টেট পরীক্ষা 2023 নিয়ে একটি নোটিশ প্রকাশিত করতে পারে প্রাথমিক পর্ষদ (WBBPE)। পর্ষদ সভাপতি গৌতম পাল জানিয়েছিলেন যে, বছরের এক বার টেট ও দুবার নিয়োগ প্রক্রিয়া তিনি করবেন। ঠিক সেই মত 2022 সালে তিনি নতুন টেট ও নিয়োগ প্রক্রিয়া (WB Primary TET Exam 2023) শুরু করেন। 

পর্ষদ সভাপতি জানিয়েছেন, বৃহস্পতিবার সকালে টেটের দিন ঘোষণার বিজ্ঞপ্তি খবরের কাগজগুলিতে প্রকাশিত হবে। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা থেকে পর্ষদের ওয়েবসাইটে গিয়ে টেটের ফর্ম পূরণ করতে পারবেন পরীক্ষার্থীরা। 

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, বিএড যাঁরা করেছেন, তাঁরা এ বছর টেটে বসতে পারবেন না। তবে ডিএলএড-সহ প্রাথমিক শিক্ষকের অন্য প্রশিক্ষণ যাঁরা নিয়েছেন, তাঁরা টেট (WB Primary TET Exam 2023) দিতে পারবেন। তা ছাড়া, গত বছরের টেটে যাঁরা অকৃতকার্য হয়েছিলেন, তাঁরাও নতুন করে এ বছর ফর্ম পূরণ করতে পারবেন। 

পর্ষদ সভাপতি বলেছেন, ''২০২৩ সালের টেট ডিসেম্বরের ১০ তারিখে সম্পন্ন হবে। ওয়েবসাইটে বুধবারই বিজ্ঞপ্তি জারি করা হবে। বৃহস্পতিবার খবরের কাগজে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ওই দিন সন্ধ্যা ৭টা থেকে আবেদন প্রক্রিয়া নিবন্ধীকরণের কাজ শুরু হবে।''


2022 এর টেট পরীক্ষার রেজাল্ট 2023 সালের ফেব্রুয়ারি মাসে প্রকাশিত হয়। সঙ্গে 11765 টি শূণ্য পদে নিয়োগ প্রক্রিয়া ও শুরু হয়। যদিও সেই নিয়োগ প্রক্রিয়া এখন দেশের সর্বোচ্চ আদালতে স্টে হয়ে আছে । ফলে সেই নিয়োগ পত্র এখনই দেওয়া যাচ্ছে না।


তবে এরই মাঝে আবারও সুখবর সামনে  এলো। আবারো অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রাথমিক টেট পরীক্ষা ২০২৩ (WB Primary TET Exam 2023)।