Morocco Earthquake Today: মরক্কোতে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা 296, ত্রাণ ও উদ্ধার কাজ অব্যাহত রয়েছে

Morocco Earthquake Today


Morocco Earthquake Today: আফ্রিকার দেশ মরক্কোতে ভোরের ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এখানে ভূমিকম্পের পর অনেক ভবন ধসে পড়ে। এখন পর্যন্ত 296 জনেরও বেশি মানুষের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। গত রাতে ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প হয়। 

এই প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে, দেশটির ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) বলেছে যে এটি 120 বছরেরও বেশি সময়ের মধ্যে উত্তর আফ্রিকার এই অংশে আঘাত করা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।


আফ্রিকান এবং ইউরেশিয়ান প্লেটের মধ্যে অবস্থিত হওয়ার কারণে, মরক্কোতে প্রায়শই ভূমিকম্পের কম্পন অনুভূত হয়। ইউএসজিএস জানিয়েছে, ১৯০০ সাল থেকে এই এলাকার ৫০০ কিলোমিটার এলাকায় এম৬ মাত্রা বা এর চেয়ে বড় কোনো ভূমিকম্প হয়নি। এখন পর্যন্ত এখানে M-5 মাত্রার মাত্র 9টি ভূমিকম্প রেকর্ড করা হয়েছে। 


রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, তবে এই অংশে গত একশ বছরের মধ্যে এটাই সবচেয়ে বড় ভূমিকম্প। এর আগে, 2004 সালে, উত্তর-পূর্ব মরক্কোর আল হোসিমাতে একটি শক্তিশালী ভূমিকম্প হয়েছিল, যখন 628 জন মারা গিয়েছিল। এ সময় প্রায় এক হাজার মানুষ আহত হয়।


সংবাদ সংস্থাগুলোর মতে, ভয়াবহ ভূমিকম্পে অনেক পুরনো ভবন ধসে পড়েছে। শহরে অ্যাম্বুলেন্স ও জরুরি পরিষেবার অভাব রয়েছে। বলা হচ্ছে,  ভূমিকম্পের আশঙ্কায় মানুষ আতঙ্কিত হয়ে ঘর থেকে বেরিয়ে এসেছে। ভূমিকম্পটি এতটাই শক্তিশালী ছিল যে এর প্রভাব রাজধানী রাবাতেও অনুভূত হয়েছিল, ভূমিকম্পের কেন্দ্রস্থল মারাকেশ থেকে প্রায় 350 কিলোমিটার দূরে।


এদিনের ভূমিকম্পটি 43 বছর আগে একই এলাকায় ঘটে যাওয়া ভূমিকম্পের হৃদয় বিদারক স্মৃতিকে তাজা করেছে। 1980 সালে, মরক্কোর প্রতিবেশী দেশ আলজেরিয়ায় 7.3 মাত্রার ভূমিকম্প হয়েছিল, যাতে প্রায় 2500 মানুষ মারা যায় এবং প্রায় তিন লাখ মানুষ গৃহহীন হয়ে পড়ে।