kaushiki-amavasya-2023, kaushiki amavasya 2023 date, 


kaushiki-amavasya-2023, kaushiki amavasya 2023 date,



কালী- দশমহাবিদ্যার মধ্যে প্রথম মহাবিদ্যা-শক্তি উপাসকরা যাকে আদ্যাশক্তি বলে উপাসনা করেন। কালীর চার হাত, দুই দক্ষিণ হাতে খট্বাঙ্গ ও চন্দ্রহাস আর দুই বাম হাতে চর্ম ও পাশ। গলায় নরমুন্ডু, দেহ ব্যাঘ্রচর্মে আবৃত। দীর্ঘদম্ভী, রক্তচক্ষু, বিস্তৃত মুখ ও স্থুল কর্ণ। কালীর বাহন মস্তক বিহীন শব (কবন্ধ)।

(ads1)

দেবাসুরের যুদ্ধে বিশেষত শুম্ভ-নিশুম্ভের সাথে যুদ্ধে দেবতারা পরাজিত হয়ে স্বর্গ থেকে বিতাড়িত হয়। তারপর দেবী আদ্যাশক্তি ভগবতীর স্তব করতে থাকেন। তখন দেবীর শরীরকোষ থেকে আর এক দেবী আবির্ভুত হন। সেই দেবী কৌশিকি নামে পরিচিত। দেবী কৌশিকির আবির্ভাবের পর দেবী ভগবতী কৃষ্ণবর্ণ ধারণ করেন এবং দেবী কালিকা বা কালী নামে পরিচয় লাভ করেন।


Kaushiki devi
photo source: wikipedia

ভাদ্র মাসের এই কৌশিকি অমাবস্যা তিথি যে সকল মানুষেরা ধর্ম, তন্ত্র, মন্ত্র, সাধনা এবং ঈশ্বর বিশ্বাসী তাদের কাছে বিশেষ করে গুরুত্বপূর্ণ। কৌশিকি অমাবস্যার সাথে তারাপীঠের অঙ্গাঅঙ্গি সম্পর্ক।


কৌশিকী অমাবস্যা নিয়ে নানান পৌরাণিক কাহিনী রয়েছে, যেসকল পৌরাণিক কাহিনীতে উঠে আসে পরাক্রমশালী অসুর শম্ভু নিশুম্ভকে হ’ত্যা করার কাহিনী। এছাড়াও এই তিথিকে কেন্দ্র করে উঠে আসে তারা মায়ের একনিষ্ঠ সাধক বামাক্ষ্যাপার কাহিনী। আর এই তিথি কেবলমাত্র হিন্দুশাস্ত্রে নয়, বৌদ্ধশাস্ত্রেও বিশেষ গুরুত্বপূর্ণ।


কৌশিকী অমাবস্যা কবে

এবছর কৌশিকী অমাবস্যা পড়েছে 13 সেপ্টেম্বর, ২০২৩ বাংলার ২৬ ভাদ্র ১৪৩০ বঙ্গাব্দে। শেষ হবে 14 সেপ্টেম্বর, ২০২৩ বাংলার ২৭ ভাদ্র ১৪৩০ বঙ্গাব্দ।  

(ads2)

কৌশিকি অমাবস্যা শুরু হচ্ছে ১৩ সেপ্টেম্বর বুধবার শেষরাত্রী  ৪ টা  ৩২ মিনিট  থেকে  পরের দিন বৃহস্পতিবার সম্পূর্ণ দিন এবং রাত পর্যন্ত থাকবে অমাবস্যা তিথি। শেষ হবে শুক্রবার সকাল ৬ টা ২৯ মিনিট পর্যন্ত।

Click Here



কীভাবে করবেন পুজো

কৌশিকী অমাবস্যার দেবী কালীর বিশেষ পুজো করা হয়। এই বিশেষ দিনটিতে অনেকেই বাড়িতে কালীপুজো করেন। তবে উপাচারে কোনও ত্রুটি করা যাবে না। কারণ এই পুজোপ আয়োজনে সামান্য ত্রুটি হলেই নাকি মা কালী রুষ্ট হন। বাড়িতে যদি কেউ পুজো করতে চান তাহলে সারা দিন-রাত একটা ঘিয়ের প্রদীপ ঠাকুরের আসনের সামনে জ্বালিয়ে রাখুন। সেটা যেন কিছুতেই নিভে না যায়। খুব বেশি আয়োজন লাগে না পুজোয়। সামান্য আতপ চাল, একটা নারকেল, ১০৮ টি জবা ফুলের মালা এবং ঘি দিয়ে পুজো দিতে হয়।



কীভাবে পুজো করলে মিলবে ফল

কৌশিকী অমাবস্যার দিন বাড়িতে কালীপুজো করলে বাড়ির ছাদে একটি কালো পাঁচ-মুখী প্রদীপ জ্বেলে রাখলে অপূর্ণ ইচ্ছে পূর্ণ হয়। এছাড়াও বলা হয়ে থাকে সন্ধের পর বট গাছের গোড়ায় তিন বার কালো তিল রাখলেও অপূর্ণ ইচ্ছা পূরণ হয়। সারাদিন উপোস করে পরের দিন ব্রাহ্মণ ভোজন করালেও ভাল ফল মেলে। কৌশিকী অমাবস্যার দিল কোনও কালী মন্দিরে খাঁড়া দান করলেও তার সুফল মেলে।

tag: kaushiki-amavasya-2023, kaushiki amavasya 2023 date, kaushiki amavasya 2023 date and time, কৌশিকী অমাবস্যা 2023 কবে, kaushiki amavasya 2023 date and time bengali