If you earn from YouTube, Instagram, Facebook, X, you have to pay tax, the government's strict rules

nirmala sitaraman


ITR: বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইট যেমন ইউটিউব, ইনস্টাগ্রাম, এক্স (আগের টুইটার) , ফেসবুক (YouTube, Instagram, Facebook, X,) শুধু সামাজিক যোগাযোগ মাধ্যম বা মনোরঞ্জনের জন্যই নয়, উপার্জনেরও একটি বড় মাধ্যম । লাখ লাখ টাকা উপার্জন হচ্ছে এই সমস্ত স্যোসাল সাইটে রিলস, ভিডিও তৈরি করে। এবার এই উপার্জনের উপরেও ট্যাক্স দিতে হবে।

যদিও বেশিরভাগ সোশ্যাল মিডিয়া সাইট (YouTube, Instagram, Facebook, X,) বিদেশে অবস্থিত, তাই স্বভাবিক ভাবে প্রশ্ন উঠছে যে এই ওয়েবসাইটগুলি থেকে অর্থ উপার্জনকারীর ভারতে কীভাবে কর প্রদান করবে। চলুন জেনে নেই সে সম্পর্কে...

(ads1)

এক্স, ইনস্টাগ্রাম, ইউটিউবের মতো সোশ্যাল মিডিয়া সাইট (YouTube, Instagram, Facebook, X,) থেকে অর্জিত আয়ের উপরও কর দিতে হবে। এ জন্য সরকারের পক্ষ থেকে আয়কর রিটার্নেও একটি বিধান রাখা হয়েছে। সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটগুলি থেকে আয় করা কোনও ব্যক্তি যদি সম্পূর্ণ সময়ের ভিত্তিতে কন্টেন্ট তৈরিতে নিযুক্ত থাকেন এবং সোশ্যাল মিডিয়া থেকে অর্জিত আয় তার প্রাথমিক উত্স হয়, তবে এটি ব্যবসা বা পেশার লাভ এবং লাভের অধীনে শ্রেণীবদ্ধ করা হবে এবং ট্যাক্স চার্জ করা হবে।

অন্যদিকে, যদি কোন ব্যক্তি এক্স, ইনস্টাগ্রাম, ইউটিউবের মতো সোশ্যাল মিডিয়া সাইট (YouTube, Instagram, Facebook, X,) থেকে আকস্মিকভাবে উপার্জন করে এবং তার অন্যান্য আয়ের তুলনায় এটি একটি উল্লেখযোগ্য পরিমাণ না হয়, তবে এটি আয়ের অন্যান্য উত্স হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় এবং তারপরে তার উপর কর ধার্য করা হয়। সোশ্যাল মিডিয়া থেকে কত আয়ের উপর কর আরোপ করা হবে তা নির্ধারণের জন্য কার্যকলাপের স্তরের পাশাপাশি আয়ের পরিমাণ প্রাসঙ্গিক হবে।

(ads2)

যদিও সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট থেকে আয়ের জন্য কোনও বিশেষ আয়কর স্ল্যাব নেই। আয়কর রিটার্ন দাখিল করার সময় সমস্ত আয়ের রিপোর্ট করতে হবে এবং সরকার দ্বারা নির্দিষ্ট ট্যাক্স স্ল্যাব অনুযায়ী এই আয়ের উপর কর ধার্য করা হবে। যদি কেউ পুরানো ট্যাক্স স্ল্যাব থেকে আইটিআর ফাইল করে, তবে বার্ষিক আয় 2.5 লক্ষ টাকা পর্যন্ত কোনও কর ধার্য করা হয় না। অন্যদিকে, যদি কেউ নতুন ট্যাক্স স্ল্যাব থেকে আয়কর রিটার্ন দাখিল করেন, তাহলে বার্ষিক 3 লক্ষ টাকা আয় পর্যন্ত কোনও কর ধার্য করা হয় না।