Aditya-L1 solar mission spacecraft: বৈজ্ঞানিক ডেটা সংগ্রহ শুরু করলো সৌরযান 

Aditya L-1


ভারতের আদিত্য-এল 1 সৌর মিশন মহাকাশযান ডেটা সংগ্রহ শুরু করেছে যা বিজ্ঞানীদের পৃথিবীকে ঘিরে থাকা কণার আচরণ বিশ্লেষণ করতে সাহায্য করবে, সোমবার ইসরো জানিয়েছে। ভারতের প্রথম সৌর মানমন্দিরে বোর্ডের একটি যন্ত্রের সেন্সরগুলি পৃথিবী থেকে 50,000 কিলোমিটারেরও বেশি দূরত্বে সুপার-থার্মাল এবং শক্তিশালী আয়ন এবং ইলেকট্রন পরিমাপ করা শুরু করেছে, বলে জানানো হয়েছে।


বেঙ্গালুরু-সদর দফতর জাতীয় মহাকাশ সংস্থা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এর একটি পোস্টে বলেছে, "এই ডেটা বিজ্ঞানীদের পৃথিবীকে ঘিরে থাকা কণাগুলির আচরণ বিশ্লেষণ করতে সহায়তা করে৷ সুপ্রা থার্মাল অ্যান্ড এনার্জিটিক পার্টিকেল স্পেকট্রোমিটার (STEPS) যন্ত্রটি আদিত্য সৌর বায়ুর একটি অংশ৷ পার্টিকেল এক্সপেরিমেন্ট (ASPEX) পেলোড। "এই STEPS পরিমাপগুলি আদিত্য-এল 1 মিশনের ক্রুজ পর্বের সময় বজায় থাকবে কারণ এটি সূর্য-পৃথিবী L1 বিন্দুর দিকে অগ্রসর হবে৷ মহাকাশযানটি তার উদ্দেশ্য কক্ষপথে অবস্থান করলে এগুলি চলতে থাকবে", ISRO বলেছে৷ 


L1 এর আশেপাশে সংগৃহীত ডেটা সৌর বায়ু এবং মহাকাশ আবহাওয়া ঘটনার উত্স, ত্বরণ এবং অ্যানিসোট্রপি সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করবে, এটি বলেছে। আহমেদাবাদের স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের সহায়তায় শারীরিক গবেষণা ল্যাবরেটরি দ্বারা STEPS তৈরি করা হয়েছিল।

ISRO একটি PSLV-C57 রকেট ব্যবহার করে 2 সেপ্টেম্বর আদিত্য-L1 উৎক্ষেপণ করেছিল। আদিত্য-এল1 মহাকাশযানটি সূর্যকে অধ্যয়নের জন্য মোট সাতটি ভিন্ন পেলোড বহন করে, যার মধ্যে চারটি সূর্য থেকে আলো পর্যবেক্ষণ করবে এবং বাকি তিনটি প্লাজমা এবং চৌম্বক ক্ষেত্রের সিটু প্যারামিটারে পরিমাপ করবে। 


আদিত্য-এল 1 ল্যাগ্রাঞ্জিয়ান পয়েন্ট 1 (L1) এর চারপাশে একটি হ্যালো কক্ষপথে স্থাপন করা হবে, যা সূর্যের দিকে পৃথিবী থেকে 1.5 মিলিয়ন কিমি দূরে। এটি একই আপেক্ষিক অবস্থান নিয়ে সূর্যের চারপাশে ঘুরবে এবং তাই সূর্যকে একটানা দেখতে পাবে। STEPS-এ ছয়টি সেন্সর রয়েছে, প্রতিটিতে 1 MeV-এর বেশি ইলেকট্রন ছাড়াও 20 keV/নিউক্লিয়ন থেকে 5 MeV/নিউক্লিয়ন পর্যন্ত সুপ্রা-থার্মাল এবং এনার্জেটিক আয়ন পরিমাপ করা হয়। এই পরিমাপগুলি নিম্ন এবং উচ্চ-শক্তি কণা স্পেকট্রোমিটার ব্যবহার করে পরিচালিত হয়।

পৃথিবীর কক্ষপথের সময় সংগৃহীত তথ্য বিজ্ঞানীদের পৃথিবীর চারপাশের কণার আচরণ বিশ্লেষণ করতে সাহায্য করে, বিশেষ করে পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের উপস্থিতিতে। 10 সেপ্টেম্বর পৃথিবী থেকে 50,000 কিলোমিটারের বেশি দূরত্বে STEPS সক্রিয় করা হয়েছিল৷ এই দূরত্ব পৃথিবীর ব্যাসার্ধের আট গুণের সমান, এটিকে পৃথিবীর বিকিরণ বেল্ট অঞ্চলের বাইরে রেখে, ISRO যোগ করেছে।