প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি, জানুন বিস্তারিত 


WB School


অবশেষে প্রাথমিক প্রধান শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি (Primary Head Teacher Recruitment) প্রকাশ করা হয়েছে। হাওড়া জেলা ডিপিএসসি এই বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বাকি জেলাগুলোতেও প্রধান শিক্ষক নিয়োগের বিষয়ে শীঘ্রই বিজ্ঞপ্তি (Primary Head Teacher Recruitment) দেওয়া হবে।



সংসদের অধীন বিদ্যালয়ের চক্র ও ভাষা ভিত্তিক শূন্যপদ অনুযায়ী প্রধান শিক্ষক/শিক্ষিকা নিয়োগের (Primary Head Teacher Recruitment) জন্য হাওড়া জেলায় কর্মরত শিক্ষক-শিক্ষিকাদের কাছ থেকে আবেদনপত্র আহ্বান করা হয়েছে।


আবেদনের তারিখ 24.08.202 থেকে 08.09.2023 পর্যন্ত। জেলা সংসদ অফিস এবং জেলার সমস্ত আবর স্কুল পরিদর্শক অফিসের নোটিশ বোর্ডে বিশদ বিবরণ দেওয়া হয়েছে।



প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়োগের (Primary Head Teacher Recruitment) নিয়মে পরিবর্তন আনা হয়েছে। বামেদের নিয়ম ফিরিয়ে আনা হয়েছে। অর্থাৎ এখন থেকে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়োগের অনুমোদন দেবেন জেলা স্কুল পরিদর্শকরা। বিজ্ঞাপন জারি করে বিষয়টিও জানানো হয়েছে। রাজ্য প্রাথমিক বিদ্যালয়ের অধ্যক্ষ নিয়োগের বিস্তারিত তথ্য প্রকাশ করেছে।



মেধার ভিত্তিতে প্রধান শিক্ষক নিয়োগ (Primary Head Teacher Recruitment) করা হবে। প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রে প্রধান শিক্ষক নিয়োগের পদ্ধতি পরিবর্তন করা হয়েছে। একজন প্রধান শিক্ষক হতে ইচ্ছুক একজন আবেদনকারীর মূল্যায়নের জন্য মোট নম্বর 100 নম্বর। ন্যূনতম যোগ্যতা মার্কস ৬০। এর মানে একজন প্রার্থীকে ন্যূনতম ৬০ নম্বর পেতে হবে।



প্রাথমিকে প্রধান শিক্ষক নিয়োগ (Primary Head Teacher Recruitment) প্রক্রিয়া সম্পর্কে ইতিমধ্যে বিস্তারিত জানানো হয়েছে। সংশ্লিষ্ট DPSC মেধা তালিকা প্রস্তুত করবে। সার্কেল ভিত্তিক মেধা তালিকা প্রস্তুত করা হবে। তারপর জেলা প্রাথমিক শিক্ষা পরিষদ (DPSC) কাউন্সেলিং প্রক্রিয়া সম্পন্ন করবে এবং প্রধান শিক্ষক পদে নিয়োগ দেওয়া হবে।