Meri Maati Mera Desh : স্বাধীনতা দিবস উপলক্ষ্যে মেরি মাটি মেরা দেশ অভিযান

Meri Maati Mera Desh



প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর সাম্প্রতিক ‘মন কি বাত’ অনুষ্ঠানে ‘মেরি মাটি মেরা দেশ’ (Meri Maati Mera Desh) প্রচারাভিযানের কথা ঘোষণা করেন। দেশের জন্য আত্মবলিদান করা বীর এবং স্বাধীনতা সংগ্রামীদের প্রতি শ্রদ্ধা জানাতে এই প্রচারাভিযানের আয়োজন করা হয়েছে। দেশজুড়ে এই প্রচারাভিযানের আওতায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হবে। এর মধ্যে রয়েছে বীরদের প্রতি সম্মান জানানো এবং ‘শিল্পকলম’ অর্থাৎ স্মারকশিলা যা অমৃত সরোবরের সন্নিকটে স্থাপন করা হবে।

সাংবাদিক সম্মেলনে অপূর্ব চন্দ্র বলেন, দেশের স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে যে ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর আয়োজন করা হয়েছে, ‘মেরি মাটি মেরা দেশ’(Meri Maati Mera Desh)-এর মধ্য দিয়েই তা সমাপ্ত হবে। তিনি বলেন, এক বছর আগে দেশব্যাপী ‘হর ঘর তিরঙ্গা’ অভিযান ব্যাপক সাড়া ফেলেছিল। এ বছর ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর আওতায় ‘মেরি মাটি মেরা দেশ’(Meri Maati Mera Desh)-এর আয়োজন করা হয়েছে।

সংস্কৃতি সচিব গোবিন্দ মোহন বলেন, ৯ থেকে ৩০ আগস্ট পর্যন্ত ‘মেরি মাটি মেরা দেশ’(Meri Maati Mera Desh) প্রচারাভিযান গ্রাম, ব্লক ও জাতীয় স্তরে অনুষ্ঠিত হবে। তিনি আরও জানান, অমৃত কলস যাত্রারও আয়োজন করা হবে যার মধ্য দিয়ে দেশের সমস্ত প্রান্তের মাটি ৭,৫০০ কলসে করে নিয়ে দিল্লিতে ‘অমৃত ভাটিকা’ তৈরি করা হবে। এটি হয়ে উঠবে ‘এক ভারত শ্রেষ্ঠ ভারত’-এর প্রতি দায়বদ্ধতার প্রতীক।

সংস্কৃতি সচিব আরও বলেন, যাঁরা এই অভিযানে অংশ নিতে আগ্রহী তাঁদের নাম নথিভুক্ত করতে https://merimaatimeradesh.gov.in - এই ওয়েবসাইট চালু করা হয়েছে। মাটির কলসিতে মৃত্তিকা নিয়ে তাঁরা তাঁদের সেলফি এই ওয়েবসাইটে আপলোড করতে পারেন। ভারতকে উন্নত দেশে পরিণত করতে ‘পঞ্চপ্রাণ’-এর প্রতি তাঁদের অঙ্গীকার এর মধ্য দিয়ে ফুটে উঠবে।

এই শপথে অংশ নিলে একটি ডিজিটাল শংসাপত্র দেওয়া হবে, যা ঐ ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নেওয়া যাবে।

তিনি আরও বলেন- এবছরও ‘হর ঘর তিরঙ্গা’ ১৩ থেকে ১৫ আগস্ট অনুষ্ঠিত হবে। প্রত্যেক ভারতবাসী জাতীয় পতাকা উত্তোলন করে তিরঙ্গা সহ তাঁদের সেলফি ‘হর ঘর তিরঙ্গা ওয়েবসাইট – harghartiranga.com-তে আপলোড করতে পারেন।

যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রকের সচিব শ্রীমতী মীতা রাজীবলোচন দেশব্যাপী এই অভিযানের বিস্তারিত তথ্য https:// yuva.gov.in/meri_maati_mera_desh - পোর্টালে পাওয়া যাবে বলে জানিয়েছেন। আমাদের দেশমাতৃকা এবং বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের জন্য দেশব্যাপী এই প্রচারাভিযানে উৎসাহের সঙ্গে অংশ নিতে যুব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।




‘মেরি মাটি মেরা দেশ’ (Meri Maati Mera Desh) প্রচারাভিযান শুরু হবে ৯ আগস্ট। এর সঙ্গে ১৫ আগস্টের নির্ধারিত কর্মসূচিও অনুষ্ঠিত হবে। এরপর, ১৬ আগস্ট থেকে ব্লক, মিউনিসিপ্যালিটি, পুরসভা এবং রাজ্যস্তরে প্রচারাভিযানের বাকি পর্যায় অনুষ্ঠিত হবে। বিশিষ্ট ব্যক্তিত্বদের উপস্থিতিতে ৩০ আগস্ট সমাপ্তি অনুষ্ঠানের আয়োজন করা হবে নতুন দিল্লির কর্তব্য পথ-এ।