Chandrayaan-3 sent the first picture of the moon


moon and Chandrayaan-3



Chandrayaan-3: ভারতের চন্দ্রযান-৩ (Chandrayaan-3) তার লক্ষ্যের দিকে দ্রুত এগিয়ে চলেছে। 5 আগস্ট 2023-এ, চন্দ্রযান-3 (Chandrayaan-3) সফলভাবে চন্দ্র কক্ষপথে প্রবেশ করেছিল। এখন কাছে গিয়ে চাঁদের সুন্দর ছবি শেয়ার করেছে।

প্রসঙ্গত এটি ভারতের তৃতীয় মানবহীন চন্দ্র অভিযান। চন্দ্রযান-3 (Chandrayaan-3) চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের জন্য 23 দিন আগে যাত্রা শুরু করে, যেখানে এখনও পর্যন্ত কোনও দেশ পৌঁছায়নি। চন্দ্রযান-৩ (Chandrayaan-3)-কে কোনো রকম ঝামেলা ছাড়াই চাঁদের কাছাকাছি নিয়ে আসার প্রয়োজনীয় প্রক্রিয়া বেঙ্গালুরুতে মহাকাশ ইউনিট থেকে পরিচালিত হচ্ছে।

চাঁদের কক্ষপথে চন্দ্রযানের প্রবেশ ভারতীয় মহাকাশ সংস্থার 600 কোটি টাকার মিশনে একটি বড় মাইলফলক হিসেবে চিহ্নিত। 14 জুলাই তার উৎক্ষেপণের পর থেকে, মহাকাশযানটি চাঁদের দূরত্বের প্রায় দুই-তৃতীয়াংশ জুড়েছে এবং পরবর্তী 18 দিন ISRO-এর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।

রবিবারের পরে, 17 আগস্ট পর্যন্ত আরও তিনটি স্তর থাকবে, তারপরে রোভার প্রজ্ঞানের সাথে ল্যান্ডিং মডিউলটি বিক্রম ইয়ানের 'প্রপালশন মডিউল' থেকে আলাদা হবে। এর পরে, ল্যান্ডারে 'ডি-অরবিটিং' কাজ শুরু করা হবে।

14 জুলাই এর উৎক্ষেপণের পর থেকে তিন সপ্তাহের মধ্যে, ISRO চন্দ্রযান-3 (Chandrayaan-3) কে পৃথিবী থেকে চাঁদের কক্ষপথে নিয়ে যাওয়ার জন্য কাজ করছে। এর পর গত ১ আগস্ট পৃথিবীর কক্ষপথ থেকে চাঁদের দিকে সফলভাবে যাত্রা করে।