Life Certificate: পেনশনারদের জন্য বিরাট সুখবর, এখন বাড়ি থেকেই দেওয়া যাবে লাইফ সার্টিফিকেট

life certificate




Life Certificate from Home: পশ্চিমবঙ্গের অর্থ দপ্তর পেনশনারদের লাইফ সার্টিফিকেট বিষয়ে আজ এক নতুন  বিজ্ঞপ্তি প্রকাশ করল। বিজ্ঞপ্তি অনুসারে, এখন থেকে মোবাইলের সাহায্যে বাড়িতে বসেই জমা দেওয়া যাবে লাইফ সার্টিফিকেট (Life Certificate)। যেতে হবে না ট্রেজারি অফিস কিংবা ব্যাঙ্ক। এরফলে সমস্ত পেনশনার ও ফ্যামিলি পেনশনার বিশেষ করে যারা বয়স্ক তারা খুবই উপকৃত হবেন। 

পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দপ্তর আজ বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে- "পেনশনারদের সুবিধার্থে বাড়িতে বসে শুধুমাত্র একটি স্মার্টফোনের সাহায্যে ফেস অথেন্টিকেশন এর মাধ্যমে লাইফ সার্টিফিকেট (Life Certificate) জমা দেওয়া যাবে।" 


এতদিন পেনশনভোগীদের লাইফ সার্টিফিকেট (Life Certificate) জমা করবার জন্য উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক যাচাই করা পেনশনারের স্বাক্ষর সহ লাইফ সার্টিফিকেটের ফিজিক্যাল/হার্ড কপি ট্রেজারি বা ব্যাঙ্কে জমা দিতে হতো।

(ads1)

এছাড়াও বায়ো-মেট্রিক ডিভাইসের মাধ্যমে জীবনপ্রমান পোর্টালে ডিজিটাল লাইফ সার্টিফিকেট (DLC) জমা দেওয়ার ব্যবস্থাও রয়েছে।


প্রথম ক্ষেত্রে পেনশনার/ফ্যামিলি পেনশনার নিজে অথবা তার নিকট আত্মীয় একজনকে ব্যাংক অথবা ট্রেজারি অফিসে লাইফ সার্টিফিকেটের ফিজিক্যাল/হার্ড কপি জমা করতে হয়। এবং দ্বিতীয় ক্ষেত্রে পেনশনার অথবা ফ্যামিলি পেনশনার কে ট্রেজারি অফিসে অথবা ব্যাংকে যেতে হয় যেখানে বায়োমেট্রিক ডিভাইসের সুবিধা উপলব্ধ।



এবার নতুন পদ্ধতি চালু হওয়ায় একটি স্মার্ট ফোন ব্যবহার করে বাড়িতে বসেই ফেস অথেন্টিকেশনের (Face Authentication) মাধ্যমে ডিজিটাল লাইফ সার্টিফিকেট (Life Certificate from Home) জমা দেওয়া যাবে। তবে এর সাথে আগের দুই পদ্ধতিও চালু থাকছে। অর্থাৎ এই তিনটি পদ্ধতির মধ্যে যেকোনো একটি পদ্ধতি বেছে নিয়ে লাইফ সার্টিফিকেট জমা করতে পারবেন রাজ্য সরকারের পেনশনার এবং ফ্যামিলি পেনশনাররা।

(ads2)

এই নতুন পদ্ধতি চালু হওয়ায় আর বাড়ির বাইরে যেতে হবে না পেনশনারদের, এখন বাড়ি থেকেই একটি স্মার্ট ফোন ব্যবহার করে লাইফ সার্টিফিকেট (Life Certificate from Home) জমা করা যাবে। 

এই বিজ্ঞপ্তিটি কার্যকরি হবে ১ নভেম্বর ২০২৩ থেকে। প্রত্যেক বছর নভেম্বর মাসে যেমন জমা করতে হয় লাইফ সার্টিফিকেট, সামনের নভেম্বর থেকে বাড়িতে বসেই মোবাইলের মাধ্যমে ফেস অথেন্টিকেশন করে জমা করা যাবে লাইফ সার্টিফিকেট (Life Certificate from Home)।


Life Certificate