প্রাথমিকে ১১৭৬৫ শূন্যপদ নিয়োগে কি বাদ যাচ্ছে বিএড প্রশিক্ষণ প্রাপ্তরা? 

Primary Recruitment


শুক্রবার সুপ্রিমকোর্টে বড় জয় পেয়েছে ডিএলএড প্রার্থীরা‌। প্রাথমিক শিক্ষক নিয়োগে বিএড প্রার্থীদের অংশগ্রহন নিয়ে মামলা হয় আদালতে। ডিএলেড প্রার্থীদের অভিযোগ ছিল ডিএলেএড প্রার্থীদের সাথে বঞ্চনা করা হচ্ছে। সেই মামলায় সুপ্রিমকোর্টের রায়ে এখন থেকে প্রাথমিক শিক্ষক নিয়োগে আর অংশ গ্রহন করতে পারবে না বিএডরা।




কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের রায়ের পাশাপাশি খারিজ করে দেওয়া হয় এনসিটিই-র (ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন) ২০১৮ সালের ২৮ জুনের গেজেট বিজ্ঞপ্তিও। তাতে বলা ছিল, এনসিটিই অনুমোদিত কোনও প্রতিষ্ঠান থেকে বিএড কোর্স পাশ করলে প্রাথমিকে শিক্ষকতার চাকরির জন্য আবেদন করা যাবে। প্রাইমারিতে শিক্ষকতায় অংশ নিতে পারবেন শুধু ডিএলএড (ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন) এবং ডিএড (ডিপ্লোমা ইন এডুকেশন) প্রশিক্ষণপ্রাপ্তরাই। শুক্রবার এমনটাই রায় দিল দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট।

Click Here




পর্ষদ সূত্রে খবর, সুপ্রিমকোর্টের এই নির্দেশে বিএড প্রশিক্ষণ প্রাপ্তদের প্যানেল থেকে বাদ দেওয়া হতে পারে। পর্ষদ সূত্রে আরও খবর, সুপ্রিমকোর্টের নির্দেশ খতিয়ে দেখে পদক্ষেপ নেবে পর্ষদ। সর্বোচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী বিএড প্রশিক্ষণ প্রাপ্তদের নিয়ে চিন্তাভাবনা করে পদক্ষেপ নেবে পর্ষদ।