Chandrayaan-3 Update:  পৃথিবীর কক্ষপথ থেকে বিদায় চন্দ্রযান ৩ এর 

Chandrayaan-3 Update



Chandrayaan-3 Update: চন্দ্রযান-৩ উৎক্ষেপণের পর বর্তমানে কতদূর পৌছালো, কী অবস্থায় আছে বিস্তারিত আপডেট জানতে সাধারণ জনগন উদগ্রীব। গতকাল রাতটা চন্দ্রযান-৩-এর জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিলো। কারন চন্দ্রযান-3 পৃথিবীর কক্ষপথ ত্যাগ করে এবং 1 আগস্ট রাত 12 থেকে 1 টার মধ্যে চাঁদের দিকে পা রাখে।



চন্দ্রযান ৩ (Chandrayaan-3 Update) এর টিএলআই বা ট্রান্স লুনার ইনজেকশন সফল হলো। পৃথিবীকে পাক খেতে খেতে কক্ষপথ বাড়িয়ে বাড়িয়ে শেষে প্রশালশান ইঞ্জিন চালু করে ট্রান লুনার ইনজেকশন সফল করলো।


এখন চন্দ্রযান ৩ (Chandrayaan-3 Update) পৃথিবীর টান ছেড়ে চাঁদের মহাকর্ষের টানের দিকে যাত্রা করেছে - এখন সে পৃথিবী আর চাঁদের মধ্যবর্তী ট্রান্সফার ট্রাজেক্টরিতে। এবার সে চলতে থাকবে, ৫ ই আগষ্ট বাঁধা পড়বে চাঁদের মহাকর্ষের টানে।


তারপর চাঁদের চারধারে ঘুরতে ঘুরতে কক্ষপথ ছোট করে ১০০ বাই ১০০ কিমির কক্ষপথে ঘোরা শেষ করে ২৩ শে আগষ্ট চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং করবে।


আরপর বিক্রমের সৌর পাখনা (Chandrayaan-3 Update) খুলে যাবে - বেরিয়ে আসবে না-মানুষ প্রজ্ঞান। শুরু হবে বৈজ্ঞানিক পরীক্ষা নিরীক্ষা - পৃথিবীতে খবর ছবি পাঠানো - চাঁদের বুকে আমাদের দেশ তৈরী করবে ইতিহাস।


চন্দ্রযান-৩ চাঁদের কক্ষপথে পৌঁছাতে সময় নেবে মাত্র ৬ দিন। ISRO গতকাল মধ্যরাতে চন্দ্রযান-3-এর প্রক্রিয়া সম্পন্ন করে, যার সময় লাগে 28 থেকে 31 মিনিট।


এছাড়াও, চন্দ্রযান-3-এ লাগানো থ্রাস্টারগুলিও সময় এবং দূরত্ব বিবেচনা করে ফায়ার করা হবে। বর্তমানে এর গতি প্রতি সেকেন্ডে এক কিমি থেকে সেকেন্ডে ১০.৩ কিমি। এখন চন্দ্রযানকে এগিয়ে যেতে দ্রুত গতির প্রয়োজন হবে।


কারন নতুন পথে পাঠাতে আরও বেগ লাগে। চাঁদে যেতে হলে চন্দ্রযান-৩ (Chandrayaan-3 Update) এর কোণও বদলাতে হবে। আজ রাতে চন্দ্রযানের পথ পরিবর্তনের প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করলো ISRO।