কৃষ্ণনগরে পরিবেশ শিবিরে জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা প্রকাশ




দীপাঞ্জন দে: কৃষ্ণনগরের পরিবেশ শিবিরে পরিবেশ পত্রিকা ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ প্রকাশ পেল।

৩০ জুলাই ২০২৩ (রবিবার) কাজী নজরুল ইসলামের স্মৃতিধন্য কৃষ্ণনগরের গ্রেস কটেজে এক পরিবেশ শিবিরের আয়োজন করা হয়েছিল। বরিষ্ঠ বিজ্ঞান প্রচারক দীপককুমার দাঁ ও পরিবেশকর্মী দীপাঞ্জন দে-র আহ্বানে এই পরিবেশ শিবির বসেছিল। এই কর্মযজ্ঞের আয়োজক ছিল গোবরডাঙা জীববৈচিত্র্য ব্যবস্থাপনা সমিতি ও সুজন-বাসর। আর সহযোগিতায় ছিল নদিয়া পরিবেশ মঞ্চ, বিজ্ঞান অন্বেষক ও রাখী পত্রিকা। পত্রিকা প্রকাশ, গ্রন্থ প্রকাশ, জৈবসামগ্রীর প্রচার ও বিপণন, পরিবেশ ও বিজ্ঞান বিষয়ক বিভিন্ন পত্র-পত্রিকার প্রদর্শনী ও বিপণনের ব্যবস্থা ছিল এই পরিবেশ শিবিরে।

গ্রেস কটেজে কাজী নজরুল ইসলাম প্রায় আড়াই বছর (১৯২৬-২৮ খ্রি.) সপরিবার বসবাস করেছিলেন। বর্তমানে এটি আমাদের রাজ্যের হেরিটেজ ভবনগুলির মধ্যে অন্যতম। গ্রেস কটেজ প্রাঙ্গণে স্থাপিত নজরুল মূর্তিতে ও সভাকক্ষে স্থাপিত নজরুল প্রতিকৃতিতে মাল্যদানের মাধ্যমে পরিবেশ শিবিরের আনুষ্ঠানিক সূচনা হয়। বিশিষ্ট জৈব কৃষি প্রচারক শৈলেন চণ্ডী নজরুল মূর্তিতে মাল্যদান করেন এবং বিশিষ্ট কবি তপনকুমার ভট্টাচার্য নজরুল প্রতিকৃতিতে মাল্যদান করেন। পরিবেশ শিবিরে স্বাগত ভাষণ রাখেন সুজন-বাসরের সভাপতি দীপঙ্কর দাস। পরিবেশ শিবিরের এই সামগ্রিক ব্যবস্থাপনা সম্পর্কে প্রারম্ভিক কথন শোনা যায় গোবরডাঙা গবেষণা পরিষদের প্রতিষ্ঠাতা দীপককুমার দাঁ-র মুখে।

পত্রিকা ও গ্রন্থ প্রকাশ অনুষ্ঠানে সভামুখ্য হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব দেবাশিষ মণ্ডল। এদিনের পরিবেশ শিবিরে পরিবেশ পত্রিকা ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ (ত্রৈমাসিক) আনুষ্ঠানিকভাবে প্রকাশ পায়। পত্রিকাটি উদ্বোধন করেন বিশিষ্ট লেখক দেবনারায়ণ মোদক ও নদিয়া পরিবেশ মঞ্চের আহ্বায়ক বিশ্বাস। এই পরিবেশ পত্রিকার প্রকাশক দীপককুমার দাঁ এবং পত্রিকার সম্পাদক দীপাঞ্জন দে সেই সময় উপস্থিত ছিলেন। সঙ্গে ছিলেন আরও অনেক বিশিষ্টজন। এদিনের পরিবেশ শিবিরের অন্যতম আকর্ষণ ছিল বিশিষ্ট ধান সংগ্রাহক অনুপম পালের ‘স্বদেশভূমি ও সবুজ বিপ্লব’ শীর্ষক গ্রন্থ প্রকাশ। গ্রন্থটি উদ্বোধন করেন বিশিষ্ট জৈব কৃষিবিজ্ঞানী ড. পরিতোষ ভট্টাচার্য। 

গ্রেস কটেজ বিষয়ক একটি পুস্তিকাও এদিন প্রকাশ পায়, যা বিশেষভাবে সকলের নজর কাড়ে। পুস্তিকাকাটির প্রকাশক সুজন প্রকাশন ও এটির লেখক বিশিষ্ট কবি ইনাস উদ্দীন। ‘কাজী নজরুল গ্রেস কটেজ ও সুজন-বাসর’ শীর্ষক এই পুস্তিকাটির আবরণ উন্মোচন করেন বিশিষ্ট সমাজসেবী শিবনাথ চৌধুরী। পরিবেশ শিবিরের এই পর্বে সভা পরিচালনায় ছিলেন দীপাঞ্জন দে।

গ্রন্থ প্রকাশ অনুষ্ঠান শেষ হলে আলোচনা পর্ব শুরু হয়। এই পর্বে সভা পরিচালনা করেন সুব্রত বিশ্বাস। পরিবেশ শিবিরে প্রথম পর্বের আলোচনার বিষয় ছিল পরিবেশ ও বিজ্ঞান সংগঠনগুলির কর্মসূচির কথা। সভামুখ্য ছিলেন প্রকাশ দাস বিশ্বাস। মঞ্চে উপস্থিত ছিলেন বিজ্ঞানী শতাব্দী দাশ ও রাখী পত্রিকার সম্পাদক বিমল সরকার। নিজেদের সংগঠনের পরিবেশ ও বিজ্ঞান আন্দোলনের কথা এদিন তুলে ধরেন আলোচক স্বপন ভৌমিক, জয়দেব দে, শৈলেন চণ্ডী, খগেন্দ্রকুমার দত্ত, ডাক্তার যতন রায়চৌধুরী, তরুণকুমার সাহা, মমতা বিশ্বাস, তপন দত্ত, নিবেদিতা সরকার, অনুপ হালদার, সঞ্জিত কাষ্ঠ, রঘুনাথ কর্মকার, তারক মণ্ডল, তাপস বর্মন প্রমুখরা।

আলোচনার দ্বিতীয় পর্বে পরিবেশ সচেতনতার বিষয়ে বিশেষ আলোকপাত করা হয়। এই পর্বে সভামুখ্য ছিলেন দেবনারায়ণ মোদক। তাঁর আলোচনা দিয়েই এই পর্বের সূচনা হয়। সভা পরিচালনা করেন দীপাঞ্জন দে। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সম্পদনারায়ণ ধর, রামকৃষ্ণ দে, তপনকুমার ভট্টাচার্য, রতনকুমার নাথ, সুব্রত দে, সুজিতকুমার বিশ্বাস, মমতা বিশ্বাস, অমৃতাভ দে, সতীনাথ ভট্টাচার্য প্রমুখরা। 

এদিনের পরিবেশ শিবির নিয়ে সমাপ্তি ভাষণ রাখেন অন্যতম সুজন ইনাস উদ্দীন। সারাদিনব্যাপী এই পরিবেশ শিবির চলে। পরিবেশ শিবিরে টিফিন ও দুপুরে আহারের ব্যবস্থা করা হয়েছিল। আমাদের রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আগত বিজ্ঞান ও পরিবেশ সংগঠনগুলি এই আলোচনা সভায় অংশগ্রহণ করে গ্রেস কটেজের পরিবেশ শিবিরকে এক বিশেষ মাত্রা দেয়।